বাস্তুশাস্ত্র অনুসারে, পূর্ব-পশ্চিম-উত্তর ও দক্ষিণ-এই চারটি দিকে চার দেবতার বাস রয়েছে। আর এই চারদিকের উপর মানুষেক সুখ, সমৃদ্ধি ও কল্যাণ অনেকটাই নির্ভর করে। বলা হয় আট দিকের এক-একজন দেবতা অধিষ্ঠান করছেন। কেন দিকে কোন দেবতা অধিষ্ঠিত, তা  একনজরে দেখে নেওয়া যাক৷

১)পূর্ব দিক- এই দিকের অধিষ্ঠাতা দেবতা হলেন ইন্দ্র ও সূর্য৷ বাড়ি তৈরির সময়ে পূর্বদিকটি খোলামেলা রাখা প্রয়োজন৷ এতে সমৃদ্ধি বৃদ্ধি পায়।

২) পশ্চিম দিক- এই দিকের অধিষ্ঠাতা দেবতা  হলেন  বিষ্ণু। জীবনে প্রতিষ্ঠা ও সমৃদ্ধির দিক হল এই পশ্চিম দিক। বাড়ির পশ্চিম দিক খুব একটা খোলামেলা না রাখলেও চলে। 

৩) উত্তর দিক- বাস্তুমতে উত্তর দিক অত্যন্ত শুভ৷ এই দিকের অধিষ্ঠাতা দেবতা হলেন কুবের৷ সেই কারণে উত্তর দিককে অর্থ, প্রতিপত্তি ও পেশাগত সাফল্যের দিক হিসেবে চিহ্নিত করা হয়। ঘরের উত্তর দিক সবসময় খোলামেলা রাখা উচিত এবং সেইসঙ্গে যতটা সম্ভব সুন্দর করে সাজিয়ে তোলা উচিত। আরও বলা হয় যে, উত্তরদিকে সর্বদা একটা শুভ শক্তি বিরাজ করে। 

৪) দক্ষিণ দিক- এই দিকের অধিষ্ঠাতা দেবতা হলেন যম৷ তাই ঘরের দক্ষিণ দিকের দেওয়াল বন্ধ থাকলে অর্থ ও প্রতিপত্তি বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।