জ্যোতিষশাস্ত্রের প্রয়োগসূত্রগুলি কেবল সম্ভাবনা নির্দেশ করে, কিন্তু কোন নিশ্চিত ঘটনার কথা বলে না। তার কারণ এই যে জ্যোতিষীগণ মনে করেন মানুষ সচেতন কর্মের সাহায্যে অথবা ঈশ্বরের আশীর্বাদে অথবা এই দুইয়ের মিশ্রিতফলে ভাগ্য অনেকাংশে নিয়ন্ত্রণ এবং পরিবর্তন করতে পারে।  জ্যোতিষ একটি সংস্কৃত শব্দ। জ্যোতিষ ৬ টি বেদাঙ্গের অন্যতম। বেদাঙ্গ জ্যোতিষের উপলব্ধ শ্লোকগুলিতে মূলতঃ সূর্য্য-চন্দ্রের আবর্তন ও ঋতুপরিবর্তন সংক্রান্ত বিষয় আলোচিত হয়েছে। বেদের লিপিবদ্ধকরণের সময় যজ্ঞানুষ্ঠানের দিন, ক্ষণ ও মূহুর্তাদি নির্ণয়েও জ্যোতিষের বহুল ব্যবহার ছিল। 

আরও পড়ুন- এই মাস কেমন প্রভাব ফেলবে তুলা রাশির উপর, দেখে নিন

আরও পড়ুন- বুধবার সারাদিন কেমন কাটবে আপনার,দেখে নিন আজকের রাশিফল

প্রশ্নকর্তার জন্মসময়, তারিখ এবং জন্মস্থানের ভিত্তিতে, জন্মকালে মহাকাশে গ্রহের অবস্থান নিরুপণ করে অথবা প্রশ্নের সময় গ্রহাদির অবস্থান নির্ণয় করে, অথবা হস্তরেখাবিচার, শরীরের চিহ্নবিচার ইত্যাদি বিভিন্ন পদ্ধতির ব্যবহারে প্রশ্নকর্তার ভবিষ্যতের গতিপ্রকৃতি নির্ধারণ করার জ্ঞান ও পদ্ধতিকে জ্যোতিষশাস্ত্র বলা হয়। আবার জ্যোতিষশাস্ত্রের একটি বিভাগ দেশ, রাজ্য, শহর, গ্রাম ইত্যাদির এবং প্রাকৃতিক ঘটনাবলীর যেমন বৃষ্টি, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, ভূমিকম্প, ঝড়, ঝঞ্ঝা, মহামারী বা প্লাবণের ভবিষ্যদ্বাণী করতেও ব্যবহৃত হয়। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, আপনার ভাগ্য কেমন হবে তা অনুমান করা সম্ভব আপনার জন্ম সময় অনুযায়ী। জেনে নেওয়া যাক জ্যোতিষশাস্ত্র অনুযায়ী জন্ম সময় হিসেবে কেমন হতে পারে আপনার ভাগ্য।

আরও পড়ুন- খুব খারাপ খবর পেতে চলেছেন, বুঝবেন এগুলি দেখলেই

জন্ম সময় ভোর ৪টা থেকে ৬টার মধ্যে হলে তারা সচরাচর সুগঠিত দেহের অধিকারী হয়ে থাকেন। এদের বেশিরভাগ ক্ষেত্রে আকস্মিকভাবে উন্নতি হওয়ার সম্ভাবনা থাকে। জন্ম সময় সকাল ৬টা থেকে ৮টা হলে তাদের জীবনে নানাবিধ আশ্চর্য ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। এরা মাথা ঠান্ডা রেখে কাজ না করলে বিপদেও পড়তে পারেন। এদের আয়ের থেকে ব্যয় বেশি হওয়ার কারণে ঋণগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে। সকাল ৮টা থেকে ১০টার মধ্যে জন্ম সময় হলে তাদের বন্ধু ভাগ্য খুব ভালো থাকে। এদের আর্থিক বিষয়ে চিন্তা ভাবনা তেমন থাকে না। এদের তেমন পরিশ্রম না করেও উপার্জন ভাল হওয়ার সম্ভাবনা থাকে। জন্ম সময় সকাল ১০টা থেকে ১২টা হলে তাদের পক্ষে বিশেষ উন্নতি লাভ করা অসম্ভব নয়। পরিকল্পনা বা ইচ্ছা থাকলে এরা অনায়াসে জীবনে উন্নতি করতে পারবেন। জন্ম সময় দুপুর ১২টা থেকে ২টা হলে এদের জনপ্রিয়, খ্যাতিযুক্ত এবং ধনী হওয়ার সম্ভাবনা থাকে। এরা সাধারণত সচরাচর দয়ালু, উদার এবং পরোপকারী হয়ে থাকেন। জন্ম সময় দুপুর ২টা থেকে বিকেল ৪টা হলে তাদের মাঝে মধ্যেই জীবনে আর্থিক সমস্যার সম্মুখিন হওয়ার সম্ভাবনা থাকে। দুর্ঘটনার কারণে কষ্টভোগেরও আশঙ্কাও থাকে। আইনগত ঝামেলাও জড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে।