বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের রহস্যজনক মৃত্যুর তদন্তে বড় মোড়। বৃহস্পতিবার এই বিষয় নিয়ে একটি মামলা দায়ের করল সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন বা সিবিআই। আর তাতে নাম রয়েছে প্রয়াত অভিনেতার প্রেমিকা রিয়া চক্রবর্তীর। দিন দুয়েক আগেই বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার শুশান্তের মৃত্যু নিয়ে কেন্দ্রের কাছে সিবিআই তদন্তের দাবি করেছিলেন। সেই আবেদন মেনে নেয় কেন্দ্রীয় সরকার।

সিবিআই-এর দায়ের করা এফআইআর-এ নাম রয়েছে বলিউড অভিনেত্রী তথা প্রয়াত সুশান্ত সিং রাজপুতের প্রেমিকা রিয়া চক্রবর্তী, সুশান্তের বাড়ির স্টাফ ম্যানেজার স্যামুয়েল মিরান্ডা-সহ মোট ছয়জনের।

এদিন এই তদন্তের সমস্ত বিবরণ সংগ্রহ করতে বিহার পুলিশের সঙ্গে যোগাযোগ করেছিল সিবিআই। এই মামলার তদন্ত করবে কেন্দ্রীয় তদন্ত সংস্থাটির একটি বিশেষ তদন্তকারী দল বা এসআইটি। সূত্রের খবর, এসআইটির নেতৃত্বে মনোজ শশীধর তদন্তকারী কর্মকর্তা হবেন অনিল যাদব। পুরো তদন্ত প্রক্রিয়াটির তদারকি করবেন খোদ সিবিআই-এর ডিআইজি গগনদীপ গম্ভীর।

এর আগে বিহারের মুখ্যমন্ত্রীর অনুমতি অনুসারে বিহার পুলিশ এই মামলার তদন্তের জন্য সিবিআই-কে আহ্বান করলেও রিয়া চক্রবর্তীর আইনজীবীরা বিহার পুলিশের সেই আবেদনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন। রিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল, এই মামলার তদন্তভার সিবিআই-এর হাতে স্থানান্তর করার এক্তিয়ারই নেই বিহার পুলিশের। তারা বড়জোর একটি জিরো এফআইআর দায়ের করে মামলাটি মুম্বই পুলিশের হাতে তুলে দিতে পারে। কিন্তু কেন্দ্রীয় সরকার ঘটনার সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার পরই খেলা ঘুরে গিয়েছে।