Asianet News BanglaAsianet News Bangla

Bitcoin-বিটকয়েনকে দেশে মুদ্রা হিসাবে স্বীকৃতি দেওয়া হবে না,জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

বিটকয়েন নিয়ে বিভিন্ন মহলে তৈরি হয়েছিল নান সমস্যা। এবার সংসদে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানালেন বিটকয়েনকে দেশীয় মুদ্রা হিসাবে স্বীকৃতি দেওয়া হবে না।

No Proposal To Recognize Bitcoin As Currency, Says Finance Minister Nirmala Sitharaman
Author
Kolkata, First Published Nov 29, 2021, 2:24 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সম্প্রতি বিটকয়েনের(Bitcoin) লেনদেন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার(RBI) গভর্নর শক্তিকান্ত দাস(Shaktikanta Das)। একইভাবে বিটকয়েন প্রসঙ্গে অস্বস্তি প্রকাশ করেছেন খোদ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Modi)। বিটকয়েনকে সম্পূর্ণভাবে বিলীন করার সিদ্ধান্ত না নিলেও ডিজিটাল মুদ্রার লেনদেনের ওপর কর বসানোর একটা সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে ইঙ্গিত পাওয়া গিয়েছিল। সোমবার সংসদে শুরু হয়েছে শীতকালীন অধিবেশন। সেখানেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন(Finance Minister Nirmala Shitaraman) বলেছেন যে বিটকয়েনকে দেশে মুদ্রা হিসাবে স্বীকৃতি(Not to Recognise Bitcoin As Currency) দেওয়ার কোনও প্রস্তাব ভারত সরকারের নেই। সংসদে বিটকয়েন নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে সাফ জানিয়ে দেন যে সরকার বিটকয়েন লেনদেনের কোনও তথ্যও সংগ্রহ করে না। ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত একটি প্রশ্নের প্রেক্ষিতে লোকসভায় লিখিত জবাবে এই কথা বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। উল্লেখ্য, সোমবার(Monday) থেকে শুরু হওয়া সংসদের শীতকালীন অধিবেশনে(Winter session) ক্রিপ্টোকারেন্সি(Cryptocurrency) নিয়ন্ত্রণের জন্য একটি আইন(Law) নিয়ে আলোচনা করা হবে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের(RBI) জারি করা মুদ্রা হতে ডিজিটালকে নিয়ন্ত্রণ করার জন্য একটি কাঠামো তৈরি করতে চেয়ে সংসদে(Parleament) ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অফ অফিশিয়াল(Cryptocurrency Regulation Bill 2021) ডিজিটাল কারেন্সি বিল আনতে চলেছে কেন্দ্র। লোকসভার(Lokesabha) ওয়েবসাইট অনুযায়ী, বিলটির কিছু ব্যতিক্রম বাদ দিয়ে ভারতে বাকি সমস্ত প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করার ব্য়বস্থা করা হবে। বলা বাহুল্য, ক্রিপ্টোকারেন্সির উপর আপাতত এই দেশে অর্থাৎ ভারতে কোনও নিয়ন্ত্রণ বা নিষেধাজ্ঞা নেই।

আরও পড়ুন-India-UN Crypto-ক্রিপটো-ক্রাউডসোর্সিং দ্বারা অর্থায়ন হচ্ছে জঙ্গিগোষ্ঠীর,রাষ্ট্রসংঘের কাছে দাবি ভারতের

আরও পড়ুন-Crypto risk-ক্রিপটো সংক্রান্ত কোনও সমস্যায় পাওনা যাবে না আইনি সাহায্য, জানাল RBI

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই মাসের শুরুতেই এই সংক্রান্ত একটি বৈঠক করেছিলেন যেখানে তিনি সিনিয়র কর্মকর্তাদের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করেছিলেন। ভারতীয় জনতা পার্টি নেতা জয়ন্ত সিনহার সভাপতিত্বে অর্থ সংক্রান্ত স্থায়ী কমিটি এই মাসে অন্যান্যদের মধ্যে ক্রিপ্টো এক্সচেঞ্জ, ব্লকচেইন এবং ক্রিপ্টো অ্যাসেট কাউন্সিলের প্রতিনিধিদের সাথে দেখা করেন এবং একটি সিদ্ধান্তে পৌঁছান যে ক্রিপ্টোকারেন্সি সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা উচিত নয়। কিন্তু এর ওপর নিয়ন্ত্রণ আনাটা অত্যাবশ্যক। সেই মর্মেই নয়া বিল আসবে সংসদে। তাই আপনি যদি আগামী দিনে ডিজিটাল মুদ্রা বা ক্রিপটোকারেন্সিতে যদি বিনিয়োগের কথা ভাবেন তাহলে সোমবার লোকসভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের দাবিতে জোড়দার ধাক্কা খাবে বিনিয়োগকারীরা। ডিজিটাল আকারে মুদ্রাকে অন্তর্ভুক্ত করার জন্য  রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাক্ট ১৯৩৪ অনুযায়ী  ২০২১ সালের  অক্টোবরে এই ব্যাঙ্কের তরফে একটি প্রস্তাব দেওয়া হয়। ব্যাঙ্কের টাকার পরিমান বাড়ানোর জন্যই এই প্রস্তাব দেওয়া হয়েছিল। সংসদ সদস্য অদুর প্রকাশের আরেকটি প্রশ্নের জবাবে এমনটাই জানিয়েছেন এমওএস চৌধুরী বলেছেন ।

Follow Us:
Download App:
  • android
  • ios