করোনাভাইরাস-এর যখন ভারতে জাঁকিয়ে বসছে, ২১ দিনের থেকেও বাড়ার সম্ভাবনা তৈরি হচ্ছে লকডাউনের সময়সীমধ্যে, তারমধ্যে আয়করদাতাদের জন্য কিছুটা ভালো খবর শোনালো কেন্দ্রীয় সরকারের আয়কর বিভাগ। বুধবার আয়কর বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, পাঁচ লক্ষ টাকা পর্যন্ত মুলতুবি থাকা সমস্ত আইটি রিফান্ড অবিলম্বে করদাতাদের ফেরত দেওয়া হবে। এতে করে এই দুর্দিনে প্রায় ১৪ লক্ষ করদাতা উপকৃত হবেন বলে দাবি আয়কর বিভাগের।

শুধু আয়কর নয়, ব্যবসায়িক সংস্থাগুলিকে অক্সিজেন দেওয়ার লক্ষ্যে সরকার বাকি থাকা ১৮,০০০ কোটি টাকার জিএসটি এবং কাস্টমস রিফান্ড-ও দযত দ্রুত সম্ভব ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কর বিভাগের দাবি এতে ক্ষুদ্র, ছোট, মাঝারি মাপের প্রায় ১ লক্ষ ব্যবসায়িক সত্তা উপকৃত হবে। কোভিড-১৯ মহামারীতে উদ্ভূত পরিস্থিতির প্রেক্ষিতে, বাণিজ্যিক সংস্থা ও নাগরিকদের অবিলম্বে ত্রাণ সরবরাহ করার লক্ষ্যেই এবং এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে অর্থমন্ত্রকের কর্তারা জানিয়েছেন।

বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী কোভিড-১৯ মহামারীতে ভারতে আক্রান্তের সংখ্যা ৫০০০ ছাড়িয়ে গিয়েছে। আর মৃতের সংখ্যা একেবারে দেড়শোর মুখে দাঁড়িয়ে। এদিন সর্বদল বৈঠকে বেশিরভাগ রাজনৈতিক দলই লকডাউনের সময় বাড়ানোর আর্জি জানিয়েছেন। প্রধানমন্ত্রী মোদীও সেইরকম ইঙ্গিত দিয়েছেন। এরমধ্যে শোনা যাচ্ছে লকডাউনের আর্থিক ধাক্কা সামলাতে মোদী সরকারের পক্ষ থেকে দ্বিতীয় আর্থিক প্যাকেজ ঘোষণা করা হতে পারে।