ক্রমশই নিন্মগামী করোনাভাইরাসের দৈনিক পরিসখ্যন। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৫০ হাজারে  নেমে এসেছে। বিশেষজ্ঞদের অনুমান দ্বিতীয় তরঙ্গের বিপদ অনেকটাই কাটিয়ে উঠেছে দেশ। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৩৫৮ জনের। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত  ৮২ দিনে সর্বনিন্ম দৈনিক সংক্রমণের পরিসংখ্যন। দেশে মোট আক্রান্তের সংখ্যা তিন কোটির বেশি। করোনা ক্লান্ত বিশ্বের ক্রম তালিকা ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। ৩ কোটি ৩৪ লক্ষেরও বেশি আক্রান্তের সংখ্যা নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল।  

এক নজরে দেশের করোনা চিত্রঃ
দৈনিক আক্রান্ত ৫০,৮২৮
দৈনিক মৃত্যু ১,৩৫৮
দৈনিক অ্যাক্টিভ কেস ১৯,৩২৭
দৈনিক সুস্থতা ৬৮,৮১৭

 মোট আক্রান্ত ৩ ০০,২৮,৭০৯
মোট মৃত্যু ৩,৯০,৬৬০

স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে দেশে সুস্থতার হার ৯৬.৫৬ শতাংশ। করোনাভাইরাসের আক্রান্ত রাজ্যগুলির ক্রমতালিকায় এখনও পর্যন্ত শীর্ষ রয়েছে মহারাষ্ট্র। এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৫৯,৮৭,৫২১। দ্বিতীয় স্থানে রয়েছে কেরল। তবে দৈনিক আক্রান্তের পপরিসংখ্যনে শীর্ষে রয়েছে এই রাজ্য। 

স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী টিকা প্রদানে রীতিমত রেকর্ড তৈরি হয়েছিল সোমবার। প্রায় ৮৮ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছিল। তবে মঙ্গলবার তুলনায় অনেক কম টিকা দেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে ৫৪ লক্ষ ২২ হাজার মানুষকেই টিকা দেওয়া হয়েছে এদিন। যা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে সোমবার টিকা কর্মসূচিতে রেকর্ড তৈরি করাই  কেন্দ্রের একমাত্র একমাত্র লক্ষ্য ছিল কিনা? কারণ মধ্যপ্রদেশসহ কয়েকটি রাজ্যে সোমবার টিকাদানে প্রবল উৎসহ লক্ষ্য করা গেলেও মঙ্গলবার তা চোখে পড়েনি। যদিও মধ্যপ্রদেশসহ বেশ কয়েকটি রাজ্যে সোমবারের আগেও টিকাপ্রদানের হার ছিল যথেষ্ট নিম্মগামী। যদিও কেন্দ্রের পক্ষ থেকে জানান হয়েছে চলতি বছরের শেষে দিকেই প্রাপ্ত বয়স্কদের টিকা দান সম্পন্ন করা হবে। আর লক্ষ্যে পৌঁছাতে গেলে দৈনিক ৯৭ লক্ষ মানুষকে টিকা দেওয়া জরুরি। কিন্তু বর্তমানে যেভাবে টিকা সরবরাহ করা হচ্ছে তাতে লক্ষ্য পূর্ণ হবে কিনা তা নিয়েও প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা। নীতি আয়োগের সদস্য জানিয়েছেন সরকারের লক্ষ্য দৈনিক ১ কোটি মানুষকে টিকা দেওয়া। কেন্দ্রের হাতে দৈনিক ১ কোটি ২৫ লক্ষ টিকা মজুত রয়েছে বলেও জানিয়েছেন তিনি।