Asianet News BanglaAsianet News Bangla

Omicron In India: এবার গুজরাটে ওমিক্রন, ভারতে ক্রমেই ছড়িয়ে পড়ছে নতুন ভেরিয়েন্ট


ভারতের তৃতীয় ওমিক্রন (Omicron) আক্রান্তের সন্ধান মিলল গুজরাটের (Gujarat) জামনগরে (Jamnagar)। সম্প্রতি জিম্বাবোয়ে (Zimbabwe) থেকে দেশে ফিরেছিলেন।

India 3rd Omicron case found in Gujarat, a Zimbabwe returnee ALB
Author
Kolkata, First Published Dec 4, 2021, 4:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ওমিক্রন (Omicron) ভেরিয়েন্ট পৌঁছে গেল গুজরাটে (Gujarat)। ভারতের তৃতীয় ওমিক্রন আক্রান্তের সন্ধান মিলল গুজরাটের জামনগর (Jamnagar) থেকে। এটিই গুজরাটের প্রথম করোনাভাইরাসের ওমিক্রন ভেরিয়েন্টের ঘটনা। গত ২ ডিসেম্বর, ভারতে প্রথম ওমিক্রন ভেরিয়েন্ট সংক্রমণের ঘটনা ধরা পড়েছিল। একই দিনে দুটি ঘটনার কথা রিপোর্ট করা হয় কর্নাটকের (Karnataka) বেঙ্গালুরু (Bengaluru) থেকে। একজন ছিলেন বিদেশি নাগরিক, অপরজন ভারতীয়। গুজরাটে এদিন যে ব্যক্তি ওমিক্রন সংক্রামিত বলে সনাক্ত হয়েছেন, তিনি সম্প্রতি আফ্রিকার দক্ষিণের দেশ, জিম্বাবোয়ে (Zimbabwe) থেকে দেশে ফিরেছিলেন বলে জানিয়েছে রাজ্যের স্বাস্থ্য বিভাগ। 

গুজরাত স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, সংক্রামিত রোগী একজন ভারতীয় বংশোদ্ভূত পুরুষ, বয়স ৭২ বছর। গত কয়েক দশক ধরে জিম্বাবোয়েরই বাসিন্দা। গত, ২৮ নভেম্বর তিনি আফ্রিকার দক্ষিণের দেশটি থেকে, গুজরাতের জামনগর শহরে, তাঁর পৈত্রিক বাড়িতে ফিরে এসেছিলেন। গত, বৃহস্পতিবারই তাঁর কোভিড-১৯ পরীক্ষার ফল ইতিবাচক এসেছিল। তারপরই, রাজ্য স্বাস্থ্য দফতর ওই ব্যক্তির লালারসের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের (Genome Sequencing) জন্য পাঠিয়েছিলেন। 

আরও পড়ুন - Omicron in India: এসে গেল ওমিক্রন, ভারতে মিলল একসঙ্গে জোড়া কেস

আরও পড়ুন - COVID 19: করোনার চতুর্থ তরঙ্গে টার্গেট কি শিশুরা, আশঙ্কার কথা শোনালেন দক্ষিণ আফ্রিকার বিশেষজ্ঞরা

আরও পড়ুন - Omicron scare: খোঁজ মিলছে না দক্ষিণ আফ্রিকা থেকে আসা ১০ বিদেশীর, বাড়ছে ওমিক্রন আতঙ্ক

শনিবার সেই পরীক্ষার ফল আসতেই জানা যায় তিনি করোনাভাইরাসের ওমিক্রন ভেরিয়েন্টে আক্রান্ত। তবে, তিনি আপাতত বাড়িতেই স্ববিচ্ছিন্নতায় রয়েছেন, সামান্য উপসর্গ রয়েছে। এর মধ্যে তিনি কার কার সংস্পর্শে এসেছেন, তাদের অনুসন্ধান চালানো হচ্ছে। তাদেরও সকলের করোনা পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন গুজরাটের স্বাস্থ্য কমিশনার জয় প্রকাশ শিবহারে।  নিশ্চিত করেছেন যে লোকটিকে ওমিক্রন স্ট্রেনে সংক্রামিত পাওয়া গেছে।

এর আগে গত বৃহস্পতিবার, কর্ণাটকের বেঙ্গালুরুতে দুই ব্যক্তি - একজন 66 বছর বয়সী দক্ষিণ আফ্রিকার নাগরিক এবং একজন ভারতীয় ডাক্তারের শরীরে করোনার নতুন স্ট্রেনের সন্ধান পাওয়া গিয়েছিল। ৬৬ বছরের দক্ষিণ আফ্রিকান বেঙ্গালুরুর এক হোটেলে উঠেছিলেন। তবে, ৭ দিন পর এক বেসরকারি ল্যাবের কোভিড-১৯ COVID-19 নেতিবাচক রিপোর্ট দেখিয়ে তিনি ভারত থেকে দুবাই (Dubai) চলে গিয়েছেন। ভারতে থাকাকালীন তিনি কোতায় কোথায় গিয়েছেন এবং কার কার সঙ্গে দেখা করেছেন, সেই বিষয়টি নিয়ে ধোঁয়াশা রয়েছে। 

তবে ৪৬ বছরের ভারতীয় ডাক্তার, বেঙ্গালুরুতে তাঁর বাড়িতেই কোয়ারেন্টাইনে রয়েছেন। তাঁর শরীরে জ্বর ও গায়ে ব্যথা রয়েছে।  তিনি করোনাভাইরাস টিকার সম্পূর্ণ ডোজই পেয়েছেন। সবথেকে বড় কথা প্রথমে তিনিও দক্ষিণ আফ্রিকা থেকেই দেশে ফিরেছেন বলে জানানো হলেও, পরে জানা গিয়েছে, সাম্প্রতিক কালে তিনি বিদেশে ভ্রমণ করেননি। কাজেই, তিনি কীভাবে ওমিক্রনে সংক্রামিত হলেন, কার থেকে তাঁর দেহে করোনার এই নতুন ভেরিয়েন্ট ছড়ালো, তা খুঁজে বের করা এখন কর্তৃপক্ষের কাছে বড় চ্যালেঞ্জ। 

Follow Us:
Download App:
  • android
  • ios