দেশে করোনা সংক্রমণের গ্রাফ উর্দ্ধমুখী। ইতিমধ্যে আক্রান্তের সংখ্যা ৬ হাজারের কাছাকাছি পৌঁছে গেছে। বৃহস্পতিবার দুপুর পর্যন্ত মৃতের সংখ্যা ১৬৬। এই অবস্থায় দেশে চলছে ২১ দিনের লকডাউন। যা শেষ হওয়ার কথা ১৪ এপ্রিল মধ্যরাতে। লকডাউনের মেয়াদ বারবে কিনা তা নিয়ে এখন জোড় আলোচনা চলছে বিভিন্ন মহলে। বুধবার দেশের সমস্ত রাজনৈতিক দলের সংসদীয় নেতৃত্বের সঙ্গে বৈঠকে লকডাউন বাড়ার দিকেই ইজ্ঞিত দিয়ে রেখেছেন প্রধানমন্ত্রী। কিন্তু কেন্দ্রের সিদ্ধান্তের আগেই এবার নিজের রাজ্যে লকডাউনের মেয়াদ বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ বৃদ্ধি করল ওড়িশা সরকার। 

দেশের প্রথম রাজ্য হিসাবে লকডাউনের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নিল ওড়িশা। বর্তমানে এই রাজ্যে করোনা সংক্রমণের সংখ্যা ৪২। গত ৭ এপ্রিল রাজ্যে প্রথম করোনা সংক্রমণে মৃত্যুর ঘটনা ঘটেছে। পরিস্থিতি যাতে কোনওভাবেই নিয়ন্ত্রণের বাইরে না চলে যায় সেই কারণেই এই পথে হাঁটা হল বলে জানিয়েছে ওড়িশা প্রশাসন।

 

 

লকডাউনের মেয়াদ বৃদ্ধির পাশাপাশি রাজ্যের সমস্ত স্কুল, কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানে ১৭ জুন পর্যন্ত ছুটি ঘোষণা করে দিয়েছে ওড়িশা সরকার। পাশাপাশি রাজ্যে ৩০ এপ্রিল পর্যন্ত সমস্ত রেল ও বিমান পরিষেবা যাতে বন্ধ থাকে তার জন্য কেন্দ্রের কাছে অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

হাইড্রক্সিক্লোরোকুইন পেয়ে মোদী বন্দনায় ট্রাম্প, উত্তরে বন্ধুকে কী বললেন প্রধানমন্ত্রী

করোনার ২০টি হটস্পট সিল করা হল রাজধানীতে, মাস্ক পড়া আবশ্যক করল প্রশাসন

এক বছরের জন্য বেতনে কোপ মন্ত্রীদের, করোনা মোকাবিলায় কড়া সিদ্ধান্ত যোগী আদিত্যনাথের

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী বৃহস্পতিবার দুপুর পর্যন্ত দেশে করোনা সংক্রমণের মোট সংখ্যা ৫,৭৩৪। এদের মধ্যে অ্যাকটিভ কেসের সংখ্যা ৫,০৯৫। এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৪৭২ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ১৭ জনের।

আগামী শনিবার দেশের সমস্ত মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যেম  বৈঠক করতে বসছেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে লকডাউনের মেয়াদ বৃদ্ধি নিয়েই আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যে বেশ কয়েকটি রাজ্য লকডাউনের মেয়াদ বৃদ্ধির বিষয়ে কেন্দ্রকে অনুরোধ জানিয়েও রেখেছে। শনিবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর কেন্দ্র লকডাউনের মেয়াদ বৃদ্ধি নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা করতে পারে বলে মনে করা হচ্ছে।