লক্ষ্য রানরেট যথাসম্ভব ভাল করে নেওয়া। আফগানিস্তানের বিরুদ্ধে তাই টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। 

ব্যাট করার সিদ্ধান্ত থেকেই পরিষ্কার, আফগানদের বিরুদ্ধে বড় রান তোলাই লক্ষ্য ভারতের। তার পরে কম রানের মধ্যে রশিদ খানদের ইনিংস গুটিয়ে দিতে পারলে রান রেটের দিক থেকে আরও ভাল জায়গায় চলে আসবে ভারত। প্রত্যাশিতভাবেই এ দিন পাকিস্তানের ম্যাচের টিম থেকে একটিই বদল হয়েছে ভারতীয় দলে। চোট পেয়ে ছিটকে যাওয়া ভুবনেশ্বর কুমারের জায়গায় দলে এসেছেন পেসার মহম্মদ সামি। 

আরও পড়ুন- পথ হারিয়েছে আফগান ক্রিকেট - ভারত ম্যাচের আগে অগোছালো অবস্থা রশিদদের

 চার ম্যাচে সাত পয়েন্ট নিয়ে এই মুহূর্তে পয়েন্ট টেবিলে চার নম্বরে রয়েছে ভারত। বিরাটদের উপরে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড। প্রতিপক্ষদের থেকে ভারত এখনও কম ম্যাচ খেললেও রান রেটের বিচারে প্রথম তিন দলের থেকে কিছুটা পিছিয়ে রয়েছেন কোহলিরা। আফগানদের বিরুদ্ধে সেই ঘাটতিই যতটা সম্ভব  মিটিয়ে নেওয়া লক্ষ্য হবে। পাশাপাশি, বিজয় শঙ্কর, কেদার যাদবদের মতো ব্যাটসম্যানদেরও দেখে নেওয়ার সুযোগ থাকবে প্রথমে ব্যাট করলে।  

ভারতের বিরুদ্ধে নামার আগে অবশ্য একেবারেই স্বস্তিতে নেই আফগানরা। পাঁচ ম্যাচে হার তো রয়েইছে, তার সঙ্গে আফগান দলের ভিতরে অশান্তির আগুন ছড়িয়ে পড়েছে বলেও খবর রয়েছে। ফলে, কঠিন ম্যাচের আরও চাপে রশিদ খানরা।