ওয়ান ডেতে যশপ্রীত বুমরার বিরুদ্ধে সতর্ক হয়ে ব্যাটিংয়ের ফল পেয়েছেন নিউজ়িল্যান্ড। বুমরাকে নিস্ক্রিয় করে দেওয়ায় ভোঁতা দেখিয়েছে ভারতীয় বোলিংকে। এইবার অন্য দলগুলিও বুমরাকে খেলার ক্ষেত্রে এই নীতি অনুসরণ করতে পারে বলে মনে করছেন নিউজিল্যান্ডের কিংবদন্তি পেসার শেন বন্ড। 

নিউজ়িল্যান্ডের প্রাক্তন ফাস্ট বোলার এবং ২০১০ মরশুমে আইপিএলে কেকেআরের হয়ে বোলিং করে যাওয়া শেন বন্ড। বর্তমানে মুম্বই ইন্ডিয়ান্স তাকে নিজেদের বোলিং কোচ হিসাবে নির্বাচন করেছেন। সেখানে বুমরাই তাঁদের পয়লা নম্বর বোলিং অস্ত্র। নিউজ়িল্যান্ডের একটি সংবাদসংস্থাকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বন্ড বলেছেন , বুমরার মতো বোলারকে নিয়ে প্রত্যাশা তৈরি হওয়ার ঘটনাটা একেবারেই স্বাভাবিক। কিন্তু এটা তিনি মেনে নিয়েছেন যে ওয়ান-ডে সিরিজে নিউজ়িল্যান্ড বুমরার বোলিংকে খুব ভাল সামলেছে। নিউজ়িল্যান্ড ব্যাটসম্যানরা বুমরাকে ধরে খেলে বাকি বোলারদের প্রয়োজনমতো আক্রমণ করেছে। এই সিরিজে ভারতীয় বোলিংয়ে বাকিরা অনেকটা অনভিজ্ঞ হওয়ায় এই রণনীতি কাজে এসেছে বলে বন্ড মনে করছেন। একটা সময়ে বিশ্বের দ্রুততম বোলার বন্ড মনে করছেন, অন্যান্য দলও বুমরাকে খেলার সময় একই রণনীতি নিতে পারে।

উইকেট না পেলেও সম্প্রতি হয়ে যাওয়া ওয়ান-ডে সিরিজে বুমরা মোটেও খারাপ বোলিং করেননি বলে মনে করছেন বন্ড। তার মতে দিনের শেষে একজন বোলার সাধ্যমতো চেষ্টা করতে পারে ভাল বল করার এবং বুমরা তাই করেছে। বন্ড বোঝাতে চেয়েছেন যে কখনও কখনও সর্বোচ্চ চেষ্টাও কাজে আসে না। মুম্বই ইন্ডিয়ান্সে বুমরার সঙ্গে অনেক সময় ব্যয় করার দরুন বুমরাকে ভাল মতো চেনেন বন্ড। তাই নিজের দেশের ব্যাটসম্যানদের উদ্দেশ্যে জারি করেছেন আগাম সতর্কতা। বলেছেন ওয়ান-ডে সিরিজে উইকেট না পেলেও আসন্ন টেস্ট সিরিজে কিন্তু ভীষণ ভাবেই প্রভাব সৃষ্টি করবেন ভারতীয় ফাস্ট বোলার। তার মতে চোটের পরে ফিরে এসে মানিয়ে নিতে যে কোনো বোলারেরই একটু সময় লাগে। তাই এই সাময়িক ব্যর্থতা। কিন্তু টেস্ট সিরিজে বুমরা খুব গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছেন বলে জানিয়েছেন বন্ড। তার মতে সাদা বলে কয়েকটি ম্যাচ খেলে নেওয়ায় টেস্টে খেলতে সুবিধা হবে বুমরার। 

নিজেদের দেশে নিউজ়িল্যান্ডকে ভারতের পক্ষে চাপের হবে বলে মনে করছেন বন্ড। তার মতে উইকেটে প্রাণ থাকবে এবং তা থেকে যে পরিমাণ বাউন্স পাবে কিউয়ি বোলাররা, তা সামলাতে সমস্যার সম্মুখীন হতে পারবেন ভারতীয় ব্যাটসম্যানরা। জিততে গেলে ভারতকে নিজেদের সেরা ক্রিকেটটা খেলতে হবে বলে জানিয়েছেন প্রাক্তন কিউয়ি তারকা।