বিশ্বকাপের প্রথম ম্যাচ। উল্টোদিকে গতবারের চ্যাম্পিয়নরা। হাতে ছিল মাত্র ১৩২ রান। এই এতগুলো প্রতিকূলতা পেরিয়ে আইসিসি মহিলা টি২০ বিশ্বকাপে অভিযান দারুণ জয় দিয়ে শুরু করল হরমনপ্রীত বাহিনী। শুক্রবার সিডনির স্টেডিয়ামে জয় এল মূলত লেগস্পিনার পুনম যাদবের সাহসী লেগস্পিনেপ দৌলতে। ৪ ওভারে মাত্র ১৯ রান দিয়ে ৪ উইকেট তুলে নিয়ে ম্যাচের সেরা পুনমই অস্ট্রেলিয়াকে গুটিয়ে দিলেন মাত্র ১১৫ রানে। ১৭ রানে জয় পেল ভারতের মহিলা দল।

১৩২ রান-টা একেবারে কম বলা যাবে না। লড়াই করার মতো এই পুঁজি হাতে নিয়ে এদিন অস্ট্রেলিয়া-কে প্রথম ধাক্কা দিয়েছিলেন ভারতীয় পেসার শিখা পাণ্ডে। ষষ্ঠ ওভারেই অজি ওপেনার বেথ মুনি-কে মাত্র ৬ রানে (১২ বলে) ফিরিয়ে দেন তিনি। ক্যাপ্টেন মেগ ল্যানিং (৮ বলে ৫)-ও নবম ওভারে রাজেশ্বরী গায়কোয়াড-এর বলে অল্প রানে আউট হয়ে যান। তবে অপর ওপেনার অ্যালিসা হিলি (৩৫ বলে ৫১) অস্ট্রেলিয়া-কে দারুণভাবে কাঙ্খিত লক্ষ্যে নিয়ে যাচ্ছিলেন। নয় ওভারের শেষে ২ উইকেটে হারিয়ে তারা ৫৮ রান করেছিল।

আরও পড়ুন - শুরু হতে চলেছে মহিলা টি টোয়েন্টি বিশ্বকাপ,জানুন নজর থাকছে কাদের ওপর

আরও পড়ুন - শুরুর ঝড় থমকে গেল অজি বোলারদের দাপটে, ভারত-কে লড়াইয়ে রাখলেন দীপ্তি-রডরিগেস

আরও পড়ুন - ৩০ বছরে এই প্রথম কোনও ভারতীয় ওপেনার প্রথম সেশন টিকে গেলেন, নজির গড়লেন মায়াঙ্ক

এরপরেই  লেগ-স্পিনার পুনম যাদব-কে আস্তিন থেকে বের করেন বারত অধিনায়িকা হরমনপ্রিত। আর তারপর ২৮ বছরের লেগ স্পিনাপ যা করলেন, তাতে বারতের স্পিন কিংবদন্তিরা গর্বিত বোধ করতে পারেন। গোটা স্পেল জুড়ে হাওয়ায় বল ঝোলালেন তিনি। গুগলি দিয়ে নাগাড়ে বিব্রত করে গেলেন অস্ট্রেলিয় ব্যাটারদের। পুনমের বলের বিরুদ্ধে পুরো দিশাহীন ব্য়াট করে গেলেন অজিরা। পুনম যখন তাঁর ভয়ঙ্কর স্পেল শেষ করলেন তখন অস্ট্রেলিয়া হারের দিকে ঝুঁকে পড়ছে।

পুনমের পাশাপাশি ৩টি উইকেট নিয়েছেন শিখা পাণ্ডেও। আর সেই সঙ্গে উল্লেখ করতে হবে উইকেটকিপার তানিয়া ভাটিয়া-র কথা। এদিন তিনি উিকেটের পিছনে ২টি ক্যাচ নেওয়ার পাশাপাশি তরিৎ গতির দুটি স্টাম্পিং-ও করলেন। বলতে হবে জেমাইমা রডরিগেসের দুর্দান্ত ফিল্ডিং-এর কথাও। অজি ইনিংসেের শেষ দিকে দু-দুটি রানআউট করেন তিনি। ঘরের দর্শকের সামনে ১৯.৫ ওভারে ১১৫ রানেই অলআউট হয়ে যায় গতবারের চ্যাম্পিয়নরা।

তার আগে এদিন শুরুতে ভারতের দুই ওপেনার স্মৃতি মান্ধানা (১১ বলে ১০) ও শাফালি ভার্মা (১৫ বলে ২৯), প্রথম ৪ ওভারে ৪০ রান তুলে দিয়েছিলেন। কিন্তু এরপরই দারুণভাবে দলকে ম্যাচে ফেরান অস্ট্রেলিয় বোলাররা। পর পর তিন উইকেট হারিয়ে বিপদে পড়েছিল ভারত। সেখান থেকে অর্ধশতরানের জুটিতে ইনিংস গড়েন দীপ্তি শর্মা (৪৬ বলে ৪৯*) এবং জেমাইমা রডরিগেস (৩৩ বলে ২৬)। তবে বড় রান তুলতে পারেনি ভারত।