১৯ সেপ্টেম্বর শুরু হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২০। আর ফাইনাল খেলা হবে ৮ নভেম্বর। খেলা হবে সংযুক্ত আরব আমিরশাহিতে। ৫১ দিনের টুর্নামেন্টের সূচিতে কোনও কাটছাঁট করা হবে না। শুক্রবার এমনটাই জানালেন আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্য়াটেল।

ব্রিজেশ প্যাটেল আরও জানিয়েছেন, কোভিড-১৯ মহামারির হুমকির মধ্যে টুর্নামেন্ট করতে গেলে কী কী সাধারণ ব্যবস্থা গ্রহণ করতে হবে, তার একটি নির্দেশিকা বা এসওপি প্রস্তুত করা হচ্ছে। এই বিষয়ে শিগগিরই বিসিসিআই আনুষ্ঠানিকভাবে আমিরাশি ক্রিকেট বোর্ডকে চিঠি দেবে। সংযুক্ত আরব আমিরশাহির সরকার অনুমতি দিলেই আর কোনও বাধা থাকবে না।

বিষয়টি চূড়ান্ত করতে এবং সূচি তৈরির জন্য আগামী সপ্তাহে বৈঠকে বসতে চলেছে আইপিএল পরিচালন পরিষদ। জানা গিয়েছে এদিনের ঘোষণার আগেই এই বিষয়ে তাদের যাবতীয় পরিকল্পনা সম্পর্কে ফ্র্যাঞ্চাইজিগুলিকে বেসরকারি ভাবে জানিয়েছিল।

তবে প্রআথমিকভাবে ঠিক করা হয়েছে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়াম, শেখ জায়েদ স্টেডিয়াম (আবু ধাবি) এবং শারজা-র তিনটি ক্রিকেট স্টেডিয়ামের সঙ্গে সঙ্গে আইপিএল-এর দলগুলির প্রশিক্ষণের জন্য বিসিসিআই আইসিসি অ্যাকাডেমির মাঠ ও অন্যান্য প্রশিক্ষণ পরিষেবাগুলিও  ভাড়া নেবে।

অক্টোবরে-নভেম্বর মাসে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড-১৯ মহামারির কারণে সেই টুর্নামেন্ট পিছিয়ে দিয়েছে আইসিসি। সেই কারণেই ওই সময় আইপিএল করা সম্ভব হচ্ছে।

করোনাভাইরাস সংক্রমণে বিশ্বের অবস্থা ক্রমে খারাপ হতে থাকলেও দুবাই-এ অবস্থা এখন অনেকটাই ভালো। বর্তমান স্বাস্থ্য প্রোটোকল অনুসারে কারোর সঙ্গে করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট থাকলে তাকে কোয়ারেন্টাইনেও থাকতে হচ্ছে না। তবে তা না থাকলে তাদের করোনা পরীক্ষা করাতেই হবে।