রোহিতের ব্যাটে ভর করে তৃতীয় টেস্টের প্রথম দিনে ৩ উইকেট হারিয়ে ভারতের স্কোর ২২৪ রান। প্রথম ও দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ইতিমধ্যেই বাজিমাৎ করে ফেলেছে কোহলির ভারত। আর তৃতীয় টেস্টেও জয়কেই লক্ষ্য করে মাঠে নেমেছে ভারতীয় দল। লক্ষ্য একটাই টেস্ট চ্যাম্পিয়নশিপকে মাথায় রেখে দক্ষিণ আফ্রিকাকে ওয়াইট ওয়াশ করা। সেই অনুযায়ী রাঁচির উইকেটে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত প্রথম দিনে নিয়েছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তবে প্রথম ইনিংসে প্রতিপক্ষকে বড় রান চাপানোর লক্ষ্য প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেও শনিবার সকালে প্রথম থেকেই ব্যাকফুটে দেখা যাচ্ছিল ভারতীয় দলের ব্যাটসম্যানদের। তবে বৃষ্টির কারণে আগেই শেষ হয়ে গেল প্রথম দিনের খেলা।

আরও পড়ুন, ধোনির শহরে কোহলির অধিনায়কত্বে ঘরের মাঠে স্বপ্নের অভিষেক শাহবাজ নাদিমের

তবে তৃতীয় টেস্টের প্রথম সেশ্যনটা কোনও ভাবেই ভালো যায়নি ভারতীয় দলের। প্রথমে রাবাদার বোলিং দাপটেই দুই উইকেট হারিয়ে ফেলে কোহলির ভারত। ১০ রানে ড্রেসিং রুমে ফিরতে হয় ময়ঙ্ক আগরওয়ালকে। একই সঙ্গে মাত্র শূন্য রানে ফিরে যান চেতেশ্বর পূজারা। একই সঙ্গে ফিরে যান অধিনায়ক কোহলিও। মাত্র ৩৯ রানে ৩ উইকেট হারায় ভারতীয় দল। তবে সেই জায়গা থেকে দলের হয়ে হাল ছাড়তে নারাজ ছিলেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। ব্যাট হাতে এদিন অনবদ্য সেঞ্চুরির পাশাপাশি ১১৭ রানের ইনিংস খেলেন রোহিত শর্মা। তবুও এখনও দিনের শেষে অপরাজিত ভারতীয় ব্যাটসম্যান। রোহিতের পাশাপাশি এদিন ক্রিজে লড়াই করলেন অজিঙ্ক রাহানেও। ব্যাট হাতে দিনের শেষে ভারতীয় দলের জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন রাহানে। ব্যাট হাতে ৮৩ রানে অপরাজিত আছেন রাহানে।

 

অপরদিকে প্রথম সেশ্যনে ভালো বোলিং করলেও, রোহিত ও রাহানের দাপটে এদিন ফের দমে যায় প্রোটিয়া বোলাররা। ব্যাট হাতে রাঁচির ক্রিজে প্রথম দিনে বেশ জমে গিয়েছিল রোহত-রাহানে জুটি। তবে এই ম্যাচে ব্যাঘাত ঘটায় বৃষ্টি। সেই কারণে নির্ধারিত সময়ের আগেই দিন ঘোষণা করতে বাধ্য হন ম্যাচ পরিচালকরা। তবে দ্বিতীয় দিনের শুরুতে রোহিত-রাহানে দাপট বজায় রেখে বড় রানের জন্যই এগিয়ে যেতে চাইবে ভারতীয় ক্রিকেট দল। সঙ্গে এই ম্যাচ জেতার জন্যই এগোছে ভারতীয় দল। ২২৮ রানে তিন উইকেট দিয়ে রবিবার ফের দ্বিতীয় দিনের লড়াই শুরু করবে ভারতীয় দল।