ওয়েলিংটনে অনন্য নজির তৈরি করলেন রস টেলর। ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ খেলতে বেসিন রিসার্ভে মাঠে নেমেছে নিউজিল্যান্ড দল। দলে আছেন রস টেলর। ভারতের বিরুদ্ধে এই ম্যাচকে ধরে মোট ১০০ বার দেশের হয়ে সাদা জার্সি চাপিয়ে মাঠে নেমেছেন রস টেলর। নিঃসন্দেহে বিশেষ নজির। তবে এই নজিরের থেকেও বড় একটি নজির তৈরি করলেন তিনি শুক্রবার সকালে। বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসাবে তিনি ক্রিকেটের প্রতিটি ফরম্যাটে ১০০টি আন্তর্জাতিক ম্যাচ থেকে ফেললেন তিনি। এই বিশেষ মুহূর্তে তাকে শুভেচ্ছা জানিয়েছেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

এর আগে জানুয়ারিতে নিজের শততম টি টোয়েন্টি ম্যাচটি খেলে ফেলেছেন টেলর। সেই বিশেষ ম্যাচটিতেও নিউজিল্যান্ডের প্রতিপক্ষ ছিল বিরাট কোহলির ভারত। এছাড়া তিনি খেলে ফেলেছেন ২০০টির-ও বেশি একদিনের ম্যাচ। নিউজিল্যান্ডের হয়ে টেস্ট এবং একদিনের ম্যাচে তিনিই সর্বোচ্চ রানসংগ্রাহক। টেস্টে বর্ষীয়ান এই ক্রিকেটারের রানসংখ্যা ৭১৭৪। ওয়ান-ডে তে তার রানসংখ্যা সাড়ে আট হাজারেরও বেশি। টি-টোয়েন্টি তে রানসংগ্রহের দিক দিয়ে কিউয়ি ব্যাটসম্যানদের তালিকায় তিনি রয়েছেন তিন নম্বরে। তার আগে রয়েছেন প্রাক্তন কিউয়ি অধিনায়ক ব্র্যান্ডন ম্যাকুলাম এবং বর্তমান কিউয়ি ওপেনার মার্টিন গাপ্টিল। অনেকের মতে বর্তমানে টি টোয়েন্টি ম্যাচের সংখ্যা বাড়ায় এই নজির সম্ভব হয়েছে। তবে যাই হোক এই নজির কে কোনোভাবেই খাটো করা যায় না।

এরই মধ্যে ওয়েলিংটনে সকালে টসে জিতে ভারতকে ব্যাটিং করতে পাঠিয়েছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। বেসিন রিসার্ভে প্রথমে ব্যাট করতে নেমে পর পর উইকেট হারিয়ে চাপে ভারত। নবাগত পেসার কাইল জেমিসনকে সামলাতে হিমশিম খাচ্ছেন ভারতীয় ব্যাটসম্যানরা। এই প্রতিবেদনটি লেখার সময় ভারত ৫ উইকেট হারিয়ে ধুঁকছে। ক্রিজে রয়েছেন অজিঙ্কা রাহানে এবং উইকেটরক্ষক রিসভ পন্থ। ঋদ্ধিমান সাহার বদলে যার চয়ন কপালে ভাঁজ ফেলেছে অনেকেরই।