লোকসভা নির্বাচন ২০১৯ -এর সাত দফার ভোটগ্রহণ হওয়ার পরই বিভিন্ন সংস্থা এক্সিট পোল-এর ফলাফল ঘোষণা করা শুরু করেছে। । ২৩ মে চুড়ান্ত ফলাফল। তার আগে এই এক্সিট পোলগুলির ফল আসল ফলাফলের চিত্রটার আভাস দিতে পারে বলে মনে করা হচ্ছে। দিল্লির মসনদে কে বসবে এই ব্যাপারে বরাবরই গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে থাকে উত্তরপ্রদেশ। কারণ এই রাজ্যে আসন সংখ্যা সর্বাধিক।

এই রাজ্যে গত লোকসভা নির্বাচনে ৭৮টি আসনের মধ্যে ৭৩টি পেয়েছিল এনডিএ। ৭৮টিতে লড়ে ৭১টি আসনে জিতেছিল বিজেপি। এইর টাইমস নাও-এর সমীক্ষা বলছে বিজেপির তথা এনডিএ-র আসন সংখ্য়া অনেকটাই কমতে চলেছে উত্তরপ্রদেশে। এই রাজ্যে এনডিএ পেতে পারে ৫৮ টি আসন।

কংগ্রেস এইবার উত্তরপ্রদেশে মহাগোটবন্ধনকে মোট ১৬টি আসন ছেড়ে দিয়েছিল। কিন্তু টাইমস নাও-এর সমীক্ষা বলছে, প্রিয়াঙ্কা গান্ধী ম্য়াজিক সেখানে কাজ করেনি। গতবারের মতো ২টি আসনই নিয়েই সন্তুষ্ট থাকতে হবে তাদের।

তবে বুয়া-ভাতিজার মহাগোটবন্ধন কিন্তু অনেকটাই শক্তি বাড়াতে চলেছে। গত বার বুয়া মায়াবতীর বসপা একটিও আসন পায়নি। আর ভাতিজা অখিলেশ যাদবের সপার ঝুলিতে এসেছিল ৫টি আসন। এইবার তাদের মহাগোটবন্ধন পেতে পারে ২০টি আসন - এমনটাই বলছে  'টাইমস নাও'-এর বুথ ফেরত সমীক্ষা।

এছাড়া হিন্দি বলয়ের অন্যান্য রাজ্যগুলিতেও বিজেপিরই জয়-জয়কারের ইঙ্গিত মিলেছে। 'টাইমস নাও'-এর বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী -

রাজ্য এনডিএ  ইউপিএ 
বিহার ৩০ ১০
মধ্যপ্রদেশ ২৪ ০৫
রাজস্থান ২১ ০৪
ঝাড়খণ্ড ০৮ ০৬
ছত্তিশগড় ০৭ ০৪