অবশেষে শেষ হল একমাস ব্যাপি লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব। ২৩ মে চুড়ান্ত ফলাফল। তার আগে দিল্লির মসনদ কার দখলে যেতে চলেছে,তার আভাস মিলেছে বিভিন্ন সংবাদ ও সমাক্ষা সংস্থার বুথ ফেরত সমীক্ষায়। দেখে নেওয়া যাক রিপাবলিক টিভির বুথ ফেরত সমীক্ষায় লোকসভা নির্বাচন ২০১৯-এর ফলাফলের কী চিত্র মিলল।
রিপাবলিক টিভি এই বছর সিভোটার ও জন কি বাত - এই দুই সংস্থাকে দিয়ে বুথ পেরত সমীক্ষা করিয়েছে। সিভোটার-এর এক্সিট পোল বলছে, নরেন্দ্র মোদীর নেতৃত্বে এনডিএ জোটের ঝুলিতে যেতে পারে ২৮৭ টি আসন। গতবার তারা পেয়েছিল মোট ৩৩৬ টি আসন। আর গত নির্বাচনের ৬০ টি আসন থেকে অনেকটা শক্তি বাড়িয়ে ইউপিএ জোট পেতে পারে ১২৮টি আসন।

এছাড়া সিভোটার-এর সমীক্ষা অনুযায়ী হিন্দি বলয়ে বুয়া-ভাতিজার মহাগোটবন্ধন পেতে চলেছে ৪০ টি আসন। এছাড়া অন্যান্য দলগুলি পেতে পারে মোট ৮৭টি আসন।

অর্থাত সব এনডিএ বিরোধী আসন এক জায়গায় এলেও নরেন্দ্র মোদীকে পরবর্তী সরকার গড়া থেকে আটকানো যাবে না।

অপরদিকে 'জন কি বাত' বলছে এনডিএ জোট পাবে ২৯৫ থেকে ৩১৫টি আসন। যার মধ্যে বিজেপি পেতে পারে ২৫৪ থেকে ২৭৪টি আসন। আর ইউপিএ-এর ঝুলিতে যাবে ১২২ থেকে ১২৫টি আসন। কংগ্রেস পেতে পারে ৭১ থেকে ৭৪টি আসন। মহাগোটবন্ধন পাবে মাত্র ২৬টি আসন। এছাড়া অন্যান্যরা ৮৭টি আসন পেতে পারেন।

ভোট শেয়ার বা মোট ভোট প্রাপ্তির শতাংশ হারেও এনডিএ ততা বিজেপি লাভবান হতে চলেছে। এনডিএ পেতে পারে ৪১.৫ শতাংশ ভোট। যার মধ্যে বিজেপি একাই পাবে ৩৪.৫ শতাংশ। ইউপিএ জোটের ভোট মিলবে ২৪.৫ শতাংশ, কংগ্রেসের ২০.৮১ শতাংশ। এই দুই প্রধান জোটের বাইরে থাকা দলগুলির ঝুলিতে আসতে পারে ৩৪ শতাংশ ভোট।