বিশ্ব জুড়ে নিজের হত্যালীলা বজায় রেখেছে কোভিড ১৯ ভাইরাস। ক্রমশ বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সাধারন মানুষের সচেতনতা বৃদ্ধিতে এগিয়ে আসছেন সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিত্বরা। চলচ্চিত্র তারকা থেকে ক্রীড়া ব্যক্তিত্ব সকলেই রয়েছে সেই তালিকায়। সচেতন করার দায়িত্ব তুলে নিচ্ছে বিভিন্ন স্পোর্টস গভর্নিং বডি। এবার এগিয়ে এল এশিয়ান ফুটবল কনফেডারেশন। এএফসির এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে এশিয়ার ফুটবল প্রেমিরা।

আরও পড়ুনঃলকডাউনে ঘরেই ক্রিকেট খেলছেন পান্ডিয়া ব্রাদার্স, দিলেন সচেতনতার পরামর্শও

বিশ্ব মহামারী করোনার প্রকোপ রুখতে ইতিমধ্যেই একাধিক সচেতনতামূলক প্রচারের উদ্যোগ নিয়ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সম্প্রতি হু শুরু করেছে হ্যাশ ট্যাগ ব্রেক দ্য চেন সচেতনতা প্রচার। এশিয়ার ফুটবলের নামীদামী তারকারা তাদের বার্তার মাধ্যমে অনুরাগীদের হ্যাশ ট্যাগ ব্রেক দ্য চেন সচেতনতার শরিক করতে চাইছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন মেনে চলার কথা বলছেন তারা। এমন সময় ব্রেক দ্য চেন সচেতনতা প্রচারে এশিয়ান ফুটবল কনফেডারেশন শামিল করল ভারতের ফুটবল আইকন বাইচুং ভুটিয়াকে। বাইচুং ছাড়াও ২০১৮ এএফসি উইমেন্স প্লেয়ার অফ দ্য ইয়ার ওয়াং শুয়াং ও ২০১৮ এএফসি চ্যাম্পিয়ন্স লিগ উইনার লি ডং-গুক সহ অনেকে সামিল হয়েছেন এএফসি’র সচেতনতা প্রচারে। পরবর্তী দিনগুলোতে আরও একাধিক তারকাকে এই জনসচেতনতা প্রচারে সামিল করবে এএফসি। এশিয়ান ফুটবলের গভর্নিং বডির এই জনসচেতনাতা মূলক প্রচারে তারকা ফুটবলাররা মূলত করোনার বিরুদ্ধে লড়াইয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়মবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন। এছাড়াও পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, সোশ্যাল ডিসট্যান্সিং প্রভৃতি বিষয়গুলি যথাযথ মেনে চলার বার্তা অনুরাগীদের দিয়েছেন ফুটবলাররা। একইসঙ্গে বাইরে না বেরনোরও পরামর্শ দিয়েছেন বাইচুং সহ অন্যান্যরা।

আরও পড়ুনঃকরোনায় আক্রান্ত তুরস্কের বিশ্বকাপার গোলরক্ষক রুস্তু রেকবার

আরও পড়ুনঃ২২ গজ ছেড়ে দেশের বিপদে স্বাস্থ্য কর্মী হলেন ইংল্যান্ড মহিলা ক্রিকেট দলের অধিনায়ক

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সঙ্গে সচেতনতা বাড়াতে যৌথ উদ্যোগ নিয়েছে ফিফা। বিশ্বের বর্তমান ও প্রাক্তন ২৮ জন প্লেয়ারকে নিয়ে সচেতনতার প্রচারে সিদ্ধান্ত নেয় বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। ১৩টি ভাষায় বিশ্বজুড়ে সবাইকে সচেতনতার বার্তা কথা বলা হয়েছে ফিফার তরফে। ‘পাস দ্য মেসেজ টু কিক আউট করোনাভাইরাস’ নামের এই প্রচারে রয়েছেন জিয়ানলুইঘি বুফোঁ, ইকের ক্যাসিয়াস, স্যামুয়েল এটো, ফিলিপ লাম, গ্যারি নিলেকার, লিয়োনেল মেসি, জাভি হার্নান্ডেজ, কার্লেস পুয়োলের মতো বিখ্যাতরা। আর তাতে স্থান করে নেন ভারতীয় ফুটবল তারকা সুনীল ছেত্রী। সাধারণ মানুষের সুরক্ষার জন্য পাঁচটি নিয়ম মানার কথা বলা হয়েছে ভিডিওটিতে। এর মধ্যে রয়েছে, হাত ধোয়া, হাঁচি বা কাশির সময়ে সচেতনতা অবলম্বন করা, হাত দিয়ে মুখ স্পর্শ না করা, দূরত্ব বজায় রাখা ও  শরীর খারাপ মনে হলে ঘরের মধ্যে নিজেকে বন্দি করে রাখা।