বিশ্ব জুড়ে নিজের মারণ থাবা বজায় রেখেছে কোভিড ১৯ ভাইরাস। ক্রীড়া ক্ষেত্রেও ব্যাপক প্রভাব পড়েছে করোনা ভাইরাসের। বিশেষ করে ফুটবল বিশ্বে ব্যাপক আতঙ্কের সৃষ্টি করেছে করোনা।  এই প্রাণ পিপাসু ভাইরাসের প্রোকপে এবার প্রাণ হারালেন আরও এক ফুটবল ব্যক্তিত্ব। রিয়াল মাদ্রিদের প্রাক্তন প্রেসিডেন্ট লোরেঞ্জো সানজ়ের পরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন আর এক ফুটবল কর্তা। তিনি, ফরাসি লিগ ওয়ানের বিখ্যাত ক্লাব মার্সেইয়ের প্রাক্তন প্রেসিডেন্ট পাফ দিউফ। নিজের দেশ সেনেগালে বেশ কিছুদিন ধরেই তাঁর চিকিৎসা চলছিল। দ্রুতগতিতে অবস্থার অবণতি হচ্ছিল দিউফের। চিকিৎসায় সাড়া দেওয় বন্ধ করে দিয়েছিলেন তিনি। অবশেষে শেষ নিঃশ্বাস ত্যাগক করেন তিনি।

আরও পড়ুনঃবিপদের দিনে ফুটবল বিশ্বকে সাহায্যের আশ্বাস ফিফার, ঘোষণা করা হতে পারে প্যাকেজ

পাফ দিউফের বয়স হয়েছিল ৬৮। তাঁর প্রয়াণে মার্সেইয়ের তরফে দেওয়া বিবৃতিতে প্রাক্তন প্রেসিডেন্টকে ক্লাবের অন্যতম সেরা স্থপতি হিসেবে বর্ণনা করা হয়েছে। ২০০৫ থেকে ২০০৯ মার্সেইয়ের প্রেসিডেন্ট ছিলেন পাফ। কোনও বড় ইউরোপীয় ক্লাবে তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট। প্রথম জীবনে পাফ সাংবাদিকতা করেন। পরে মার্সেল দুসাই, স্যামিহা ন্যাসরি, দিদিয়ে দ্রোগবার মতো নামী ফুটবলারদের এজেন্ট হিসেবে জনপ্রিয় হন। পাফ প্রেসিডেন্ট থাকার সময় মার্সেই দু’বার করে ফরাসি লিগ ওয়ানে রানার্স ও ফরাসি কাপের ফাইনালে উঠেছিল। পাফের মৃত্যুতে শোকের ছায়া ফুটবল বিশ্বে।

আরও পড়ুনঃ২০১১ সালে আজকের দিনে শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল ধোনির টিম ইন্ডিয়া, আজও অমলিন সেই স্মৃতি

আরও পড়ুনঃ'শুধু একটা ছয় নয়, বিশ্বকাপ জয়ে গোটা দল ও দেশের ভূমিকা ছিল' গম্ভীরের ট্যুইটে জল্পনা

পাফ দিউফের আগে করোনা ভাইরাসের আক্রান্ত হয়ে মারা গিয়েছেন প্রাক্তন আফ্রিকান তারকা ফুটবলার আব্দুল কাদির মহম্মদ ফারা। প্রথম আফ্রিকান ফুটবলার হিসেবে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। এছাড়াও করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে স্পেনের ২১ বছর বয়সী এক তরুণ ফুটবল কোচের। নাম ফ্রান্সিসকো গার্সিয়া। এবার মৃত্যু হল পাফ দিউফের। এখনও বিশ্ব জুড়ে আক্রান্ত রয়েছেন একাধিক ফুটবালর, কোচ ও সাপোর্টিং স্টাফ।  করোনার থাবা যেভাবে ক্রমশ ফুটবল বিশ্বকে গ্রাস করছে তাতে আতঙ্ক আরও বাড়ছে।