প্রজাতন্ত্র দিবসের দিন জাতীয় রাজধানীতে ট্রাক্টর মিছিলকে ঘিরে ছড়ালো বেনজির হিংসা। একটি ট্রাক্টর উল্টে গিয়ে  তার তলায় চাপা পড়ে মৃত্যু হয়েছে এক কৃষকের বলে জানিয়েছে দিল্লি পুলিশ। দিল্লির অঞ্চলের বেশ কিছু অংশে, বিশেষত সীমান্তবর্তী এলাকাগুলিতে, যেখানে কৃষক বিক্ষোভ চলছে - সেইসব এলাকার ইন্টারনেট পরিষেবা সাময়িকভাবে স্থগিত করে দেওয়া হয়েছে। বন্ধ মেট্রোরেল পরিষেবা। সড়ক পরিষেবাও দারুণভাবে ব্যহত হয়েছে।।  

ট্রাক্টর মিছিল নিয়ে বিক্ষোভকারী কৃষকরা দিল্লি আইটিও-তে পৌঁছনোর পরই এই সংঘর্ষ শুরু হয়েছিল। পুলিশি বাধা না মেনে তারা লুটিয়েনের দিকে এগিয়ে যেতে চেয়েছিলেন। এরপরই উত্তেজিত কৃষকদের পিছু হঠাতে লাঠি চার্জ করতে ও কাঁদানে গ্যাসের গোলা ছুঁড়তে বাধ্য হয় পুলিশ। সেই সময়েই ট্রাক্টর নিয়ে পিছু হঠতে গিয়েছিলেন কৃষকরা। একটি ট্রাক্টর উল্টে যায়। তার নিচে চাপা পড়ে মৃত্যু হয়েছে ওই কৃষকের, বলে দাবি করেছে পুলিশ।  

পরে, প্রতিবাদী কৃষকরা লাল দুর্গে ঢুকে পড়েন। ঐতিহ্যশালী দূর্গটিতে রীতিমতো দাপিয়ে বেড়াতে দেখা যায় তাদের। এই স্মৃতিস্তম্ভের গম্বুজের উপর কৃষক সংগঠনের পতাকাও লাগিয়ে দেন কয়েকজন। এই গম্বুজেই প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবসের দিন তেরঙ্গা পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী।

শুধু ওই একটি জায়গাতেই নয়, এদিন ছটি সীমান্ত দিয়ে দিল্লিতে প্রবেশ করা কৃষকদের প্রত্যেকটি ট্রাক্টর মিছিলই পুলিশি বাধার মুখে পড়ে হিংসাত্মক হয়ে ওঠে। এরপরই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে মঙ্গলবার মধ্যরাত অবধি সিংঘু, গাজিপুর, তিকরি, মুকারবা চক, নাঙ্গলাই এবং আরও কয়েকটি এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়। টেলিগ্রাফ আইনের ধারায় জননিরাপত্তা বজায় রাখতে এবং জরুরি অবস্থা রোধের জন্য এই আদেশ জারি করা হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

এখানেই শেষ নয়, বিক্ষোভকারী কৃষক ও পুলিশের মধ্যে সংঘর্ষের জেরে মঙ্গলবার মধ্য দিল্লি এবং উত্তর দিল্লির ৩৫ টিরও বেশি স্টেশনের ঝাঁপ বন্ধ করে দেয় দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (DMRC)। টুইট করে জানানো হয়, দিল্লি মেট্রোর সবুজ ও হলুদ লাইনের বেশ কয়েকটি স্টেশনের প্রবেশ ও প্রস্থান দ্বার বন্ধ করা আছে। আর ধূসর লাইনটি পুরোটাই বন্ধ করে দেওয়া হয়। বন্ধ করে দেওয়া হয় দিল্লি গেট, জামে মসজিদ, দিলশাদ গার্ডেন, ঝিলমিল এবং মনসরোভার পার্ক-এর মতো ব্যস্ত মেট্রো স্টেশনগুলিও। সড়ক পথেও বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছেষ বাকিগুলিতে গাড়ি চলছে শামুকের থেকেও আস্তে।