গত পয়লা মে থেকে দেশের বিভিন্ন প্রান্তে আটকে পরা পরিযায়ী শ্রমিকদের শ্রমিক স্পেশাল ট্রেনে করে বাড়ি ফেরতা শুরু করেছে সরকার। প্রতিদিনিই দেশের নানা প্রান্ত থেকে শ্রমিকদের নিয়ে আরেক প্রান্তে পৌঁছচ্ছে সেই ট্রেন। কিন্তু বাড়ির পথে রওনা দিয়েও আর ফেরা হল না একদল পরিযায়ী শ্রমিকের। মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে ট্রেনের ধাক্কায় মৃত্যু হল কমপক্ষে ১৭ জন শ্রমিকের।

জানা যাচ্ছে পরিযায়ী শ্রমিকদের দলটি মধ্যপ্রদেশের জালনা থেকে ভুসওয়ালে ফিরছিল। রাতে বিশ্রাম নেওয়ার জন্য মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে রেললাইনের উপর ঘুমোচ্ছিলেন তাঁরা। ভোর সাড়ে পাঁচটা নাগাদ ঘুমন্ত শ্রমিকদের উপর দিয়ে চলে যায় একটি মালগাড়ি। 

 

সাউথ সেন্ট্রাস রেলওয়ের সিপিআরও জানান, " ঔরঙ্গাবাদের কড়মড় এলাকায় কয়েকজন মানুষের উপর দিয়ে চলে যায় একটি মালগাড়ি। পরিস্থিতি খতিয়ে দেখতে আরপিএফ এবং স্থানীয় পুলিশ ঘটনাস্থলে পৌঁছেছে।" 

 

জানা যাচ্ছে পরিযায়ী শ্রমিকদের দলটিতে কয়েকজন শিশুও রয়েছে। এই ঘটনায় বেশ কয়েকজন গুরুতর আহতও হয়েছেন। লকডাউন চলায় রেললাইন ধরে হেঁটে বাড়ি ফিরছিল পরিযায়ী শ্রমিকদের দলটি।  মনে করা হচ্ছে, হাঁটতে হাঁটতে ক্লান্ত হয়ে রেল ট্র্যাকের উপরই ঘুমিয়ে পড়েছিলেন তাঁরা। আর এর মধ্যেই ঘটে যায় মর্মান্তিক দুর্ঘটনা।

গত মার্চ মাসে এমনই এক ঘটনা ঘটেছিল গুজরাতে। লকডাউন চলায় রাজস্থানের বাড়িতে ফিরছিলেন ২ মহিলার শ্রমিক। তাঁদের উপর দিয়েও চলে গিয়েছিল একটি মালবাহী ট্রেন।