গর্ভাবস্থায় মহিলাদের বিশ্রাম দরকার হয়। চিকিৎসকরাও এই সময় মহিলাদের সম্পূর্ণ বিশ্রামের পরামর্শ দেন। এই কারণেই মাতৃত্বকালীন ছুটিও দেওয়া হয়। কিন্তু ছত্তিশগড়ের দান্তেওয়ারা জেলার পুলিশ কমান্ডার সুনয়না প্যাটেল আট মাসের গর্ভবতী হওয়ার পরও কর্তব্য থেকে সরেননি। এমনকী এর আগে একবার এভাবে গর্ভপাত হওয়া সত্ত্বেও সুনয়না দায়িত্ব পালনে পিছপা হননি। তাঁকে দেখে আজ দেশের লক্ষ লক্ষ নারী ও মেয়েরা যে কোনও পরিস্থিতির দৃঢ়ভাবে মোকাবিলা করতে অনুপ্রেরণা পাচ্ছেন।

যে সে জায়গায় নয়, একেবারে মাওবাদি অধ্যূষিত বিপজ্জনক দান্তেওয়ারা জঙ্গলে নিযুক্ত সুনয়না। আট মাসের গর্ভাবস্থাতেও তিনি বিশ্রাম নিতে নারাজ। জেলা রিজার্ভ গার্ডে জেলা দান্তেওয়ারি যোদ্ধা হিসাবে নিযুক্ত তিনি। আট মাসের গর্ভ নিয়েই তিনি ঘন বনাঞ্চলে টহল দিচ্ছেন। নজরদারির সময় তাঁর পিঠে থাকে ভারী ব্যাগ এবং হাতে একটি ভারী রাইফেল।

সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া এক সাক্ষাতকারে সুনয়না জানিয়েছেন, দান্তেওয়ারি যোদ্ধা হিসেবে তিনি যোগ দিয়েছিলেন যখন, তখনই তিনি দুই মাসের গর্ভবতী ছিলেন। কিন্তু, দায়িত্ব পালনে, কর্তব্যপালনে কখনই তিনি না বলেননি। এমনকী এখন আট মাসের গর্ভবতী হওয়ার পরও সুনয়না প্যাটেল ভালভাবেই তাঁর কাজ করে চলেছেন।

তাঁকে নিয়ে গর্বিত দান্তেওয়াড়ার পুলিশের বড়কর্তারাও। এসপি অভিষেক পল্লভ বলেছেন, এর আগে একবার টহল দেওয়ার সময় সুনয়নার গর্ভপাত হয়েছিল। তারপর ফের গর্ভবতী হওয়ার পর তাঁরা তাঁকে ছুটি নিতে বলেছিলেন। কিন্তু, তিনি ছুটি নিতে অস্বীকার করেছেন। তাঁকে দেখে আজ বহু মহিলা অনুপ্রেরণা পেয়েছেন। তিনি কমান্ডার হিসাবে দায়িত্ব নেওয়ার পর থেকে মহিলা কমান্ডোদের সংখ্যা দ্বিগুণ হয়ে গিয়েছে।