মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ভারতে এসে দিল্লির সরকারি স্কুল পরিদর্শন করবেন। দেখবেন হ্যাপিনেস ক্লাস। তারজন্য জোর তোড়তোড় চলছে রাজধানীতে। শোনা যাচ্ছিল দিল্লির সরকারি স্কুলে মেলানিয়াকে স্বাগতে জানাতে উপস্থিত থাকবেন সদ্য মুখ্যমন্ত্রীর আসনে বসা অরবিন্দ কেজরিওয়াল। থাকবেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ শিশোদিয়াও। কিন্তু অতিথিদের তালিকা থেকে বাদ গিয়েছে নাকি খোদ দিল্লির মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রীর নাম।

সোমবার দু'দিনের সফরে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গী হচ্ছেন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্পও। সোমবার আহমেদাবাদে মোতেরা স্টেডিয়ামে অনুষ্ঠানে অংশ নেওয়ার পর রাতে দিল্লিতে ফিরবেন ট্রাম্প ও মেলানিয়া। মঙ্গলবার রাজধানীতে ঠাসা কর্মসূচী রয়েছে মার্কিন প্রেসিডেন্টের। ট্রাম্প যখন নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে ব্যস্ত থাকবেন সেই সময়ই ঘণ্টাখানেকের জন্য দক্ষিণ দিল্লির এক সরকারি স্কুলে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন মেলানিয়া। পড়ুয়াদের সঙ্গে সময় কাটাবেন তিনি, অংশ নেবেন হ্যাপিনেস ক্লাসে। 

আরও পড়ুন: সুপ্রিম নির্দেশের ফাঁপরে ট্রাম্প, তাজ দর্শনে ভরসা ব্যাটারি গাড়ি

স্কুল পড়ুয়াদের স্ট্রেস কমানোর জন্য দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ শিশোদিয়া এই হ্যাপিনেস ক্লাস চালু করেছেন সরকারি স্কুলগুলিতে। এই ক্লাসের মেয়াদ ৪০ মিনিট। তখন ছাত্র-ছাত্রীদের যোগব্যায়াম শেখান হয়। নানা আউটডোর অ্যাক্টিভিটিজে অংশ নেয় পড়ুয়ারা।  কথা ছিল স্কুলে মেলানিয়াকে অভ্যর্থনা জানাবেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও উপমুখ্যমন্ত্রী মনীশ শিশোদিয়া। কিন্তু মার্কিন প্রেসিডেন্টের স্ত্রীর সঙ্গীদের তালিকা থেকে বাদ গিয়েছে দু’জনের নাম। কেন্দ্রীয় সরকারই এই কাজ করেছে বলে অভিযোগের আঙ্গুল তুলছে আম আদমি পার্টি। 

আরও পড়ুন: ভগবান রামকে এবার টেক্কা দেবেন তাঁর ভক্ত, বিশ্বের সবচেয়ে বড় হনুমান মূর্তি তৈরি হচ্ছে এদেশেই

চলিত মাসেই অনুষ্ঠিত হয়েছে দিল্লি বিধানসভা নির্বাচন। যেখানে বিপুল ভোটে জিতে তৃতীয়বারের জন্য দিল্লিতে ক্ষমতায় ফিরেছে আম আদমি পার্টি। এদিকে ভোট প্রচারে রাজধানীর সরকারি স্কুলগুলির হাল নিয়ে বিজেপির সঙ্গে আম আদমি পার্টির তরজা চরমে পৌঁচেছিল। ভিডিও প্রকাশ করে দিল্লির সরকারি স্কুলগুলির বেহাল চিত্র তুলে ধরার চেষ্টা করেছিল বিজেপি। সেই সরকারি স্কুলের মার্কিন ফার্স্ট লেডির আগমন তাৎপর্যপূর্ণ বিষয় বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। 

এদিকে মার্কিন দূতাবাস থেকে ফার্স্ট লেডিরা এই সফরের ব্যাপারে তাঁদের কাছে অনুরোধ এসেছ বলে জানিয়েছেন শিশোদিয়া। তবে স্কুল সম্পর্কে বিশদে কিছু জানানো হবে না বলে এদিন স্পষ্ট করে দিয়েছেন দিল্লির উপমুখ্যমন্ত্রী। নিজের বিধানসভা কেন্দ্র প্রতাপগঞ্জে সরকারি স্কুল পরিদর্শনে গিয়ে একথা বলেন শিশোদিয়া।