মঙ্গলবার বিহারের ভোট গণনার সেষ লগ্নে ফের খেলা ঘোরার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। বস্তুত এদিন সকাল থেকেই সাপের ফনার মতো ভারসাম্য একবার মহাজোটের দিকে একবার এনডিএ-র দিকে দুলছে। সকালটা শুরু হয়েছিল মহাজোটের প্রাধান্য দিয়ে, তারপর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পিছন থেকে উঠে এসে এগিয়ে গিয়েছিল এনডিএ। সন্ধ্যা নামার পর এখনও এনডিএ এগিয়ে থাকলেও, আরজেডির নেতৃত্বে মহাজোট ক্রমে ব্যবধান কমাচ্ছে।  

সন্ধ্যা ৬টা-র সময় পাওয়া তথ্য অনুযায়ী এনডিএ এগিয়ে রয়েছে ১২১ আসনে, আর মহাজোট রয়েছে ১১৩ আসনে। অন্যান্যরা এগিয়ে ৯টি আসনে।

দল হিসাবে সারাদিনই প্রায় সর্ববৃহৎ দল হওয়ার দিকে এগিয়ে ছিল বিজেপি। কিন্তু, এই মুহূর্তে আরজেডি ৭৪টি আসনে এগিয়ে সর্ববৃহৎ দল হওয়ার দিকে এগিয়ে গিয়েছএ। বিজেপি এগিয়ে রয়েছে ৭১টি আসনে। জেডিইউ এগিয়ে ৪২ আসনে। কংগ্রেস ২০ ও বামেরা ১৮টি আসনে এগিয়ে।

তবে, এখনও অন্তত ১৪টি আসনে দুই শীর্ষস্থানীয় প্রার্থীর মধ্যে ব্যবধান মাত্র ৫০০ ভোটের। এরমধ্যে মহাজোটের ৭টি আসন, এনডিএ জোটেরও ৭টি আসন রয়েছে। তবে ভোটের প্রবণতা দেখে বিশেষজ্ঞরা বলছেন, শেষ পর্যন্ত কোনও জোটই  ম্যাজিক সংখ্যা ১২২-এ না পৌঁছতে পারে। সেই ক্ষেত্রে দারুণ গুরুত্বপূর্ণ হবে এআইমিম, বসপার মতো অন্যান্য  দলগুলির ভূমিকা।