শুক্রবার সন্ধ্যায় কেরলের কোঝিকোড়ের বিমান দুর্ঘটনার পরদিনই ফের ভারতের আরেক জায়গায় ছড়ালো বিমান দুর্ঘটনার আতঙ্ক। শনিবার দুপুরে বড়সড় দুর্ঘটনার হাত থেকে একটুর জন্য রক্ষা পেল রাঁচি থেকে মুম্বইগামী এয়ার এশিয়া সংস্থার একটি বিমান।

রাঁচি বিমানবন্দরের ডিরেক্টর বিনোদ শর্মা জানিয়েছেন, এদিন আই ৫-৬৩২ নম্বরের এয়ার এশিয়া বিমানটি রাঁচি বিমানবন্দর থেকে টেক-অফ'এর সময়ই কিছু পাখির সঙ্গে সংঘর্ষ হয় বিমানটির। সঙ্গে সঙ্গে বিমানটির টেক-অফ বাতিল করে ফের বিমান বন্দরে ফিরিয়ে আনা হয়।

জানা গিয়েছে যাত্রী এবং ক্রু সদস্যরা সকলেই নিরাপদে রয়েছেন। তবে ফিরে আসার পর সকল যাত্রীদের নামিয়ে দিয়ে বিমানটির কোনও যান্ত্রিক বা কাঠামোগত কোনও ক্ষতি হয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। বিনোদ শর্মা নিজে সেই কাজের তদারকি করছেন। এই সব পরীক্ষা-নিরীক্ষা শেষ হলে উড়ানটি ফের যাত্রা শুরু করতে পারে বলে মনে করা হচ্ছে।

টেক-অফ বা ল্যান্ডিং-এর সময় একটি ছোট্ট পাখির সঙ্গে সংঘর্ষ খুবই বিপজ্জনক বলে জানিয়েছেন উড়ানন বিশেষজ্ঞরা। ছোট বিমান হলে তার কাঠামোর উল্লেখযোগ্য ক্ষতি হতে পারে। এছাড়া জেট-ইঞ্জিনযুক্ত বিমান বা অন্য যে কোনও বিমানের ক্ষেত্রেই পাখির সঙ্গে সংঘর্ষে থার্স্ট হারানোর ভয় থাকে। যাতে করে ইঞ্জিনের ক্ষতি থেকে শুরু করে বিভিন্ন যাত্রিক সমস্যা তৈরি হতে পারে।