বুধবারই প্রকাশিত হল এই বছরের মাধ্যমিকের ফল।  সাংবাদিক বৈঠকে পরীক্ষার ফলাফল ঘোষণা করলেন মধ্যশিক্ষা পর্ষদের চেয়ারম্যান কল্যাণময় গঙ্গোপাধ্যায়। একই দিনে প্রকাশিত হল সিবিএসই দশম শ্রেণির ফলাফলও। এবছর পাসের হার ৯১.৪৬ শতাংশ। ২০২০ সালে সিবিএসই বোর্ডের দশম শ্রেণির পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১৮ লক্ষেরও বেশি পরীক্ষার্থী। তাদের মধ্যে পাশ করেছেন ১৭,১৩,১২১ জন।


এদিন ফল প্রকাশের পরেই সিবিএসই চেয়ারম্যান মনোজ আহুজা ট্যুইটারে পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানান। ওয়েবসাইটে ফলপ্রকাশ হলেও এসএমএস ও ই-মেইলের মাধ্যমেও পরীক্ষার্থীদের কাছে ফল পাঠাচ্ছে  সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন। প্রতিটি স্কুলেও আলাদা করে রেজাল্ট পাঠানোর কথা জানিয়েছে সিবিএসই বোর্ড।

 

 

গত বছর অর্থাৎ ২০১৯ সালে দশম শ্রেণীতে পাশ করেছিলেন ৯১.১০ শতাংশ পড়ুয়া ৷ একসঙ্গে ১৩ জন ছাত্রছাত্রী সর্বোচ্চ নম্বর পেয়ে শীর্ষে ছিলেন ৷ তবে করোনার কারণে এবার কোনও মেরিট লিস্ট প্রকাশ করে হবে না বলে জানিয়েছে বোর্ড ৷

আগেই সিবিএসি জানিয়েছিল ১৫ জুলাইয়ের মধ্যে প্রকাশিত হবে সিবিএসই দশম দ্বাদশের ফলাফল। যদিও গত বছর মে মাসে ফলাফল প্রকাশ হয়েছিল কেন্দ্রীয় বোর্ডের । কিন্তু এবছর করোনা লকডাউনের জেরে পিছিয়ে গিয়েছে ফলাফল প্রকাশের দিন। 

এবার করোনা লকডাউনের কারণে স্কুলে গিয়ে নয় ওয়েবসাইটেই ডানা যাচ্ছে ফলাফল। রেজাল্ট জানতে চোখ রাখতে হবে সরকারি ওয়েবসাইট cbse.nic.in বা cbseresults.nic.in-এ। এছাড়া ইন্টারাক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম বা আইভিআরএস-এর মাধ্যমে ছাত্রছাত্রীরা পরীক্ষার ফল জানতে পারবেন।

চলতি বছরের ফল তৈরির জন্য রিভাইসড অ্যাসেসমেন্ট স্কিম মেনে চলেছে সিবিএসই। করোনাভাইরাসের কারণে কয়েকটি পরীক্ষা বাতিল হয়ে যাওয়ার পর এই পদ্ধতিতে মূল্যায়ণ করে ফলপ্রকাশ করা হল। যে বিষয়গুলিতে ছাত্রছাত্রীরা পরীক্ষা দিতে পেরেছে, তাতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বাতিল বিষয়গুলিতে গড়ে নম্বর দেওয়া হয়েছে। সিবিএসই-র রিভাইসড অ্যাসেসমেন্ট স্কিমে এ ভাবেই নম্বর দেওয়া হয়েছে ছাত্রছাত্রীদের। জানা যাচ্ছে, যে শিক্ষার্থীরা তিনটির বেশি পরীক্ষায় অংশ নিয়েছে তাদের তিনটি বিষয়ের প্রাপ্ত গড় নম্বর বাতিল হয়ে যাওয়া পরীক্ষায় দেওয়া হয়েছে। 

সোমবার প্রকাশিত হয় সিবিএসই দ্বাদশ শ্রেণির ফল। তাতে পাশ করেছে ৮৮.৭৮% ছাত্রছাত্রী। এ বছর ছাত্রদের থেকে ভালো ফল করেছে ছাত্রীরা।