সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা চলাকালীনই এদেশে করোনা সংক্রমণ বৃদ্ধি পেতে শুরু করে। জারি করতে হয় লকডাউন।  ফলে বেশ কয়েকটি পরীক্ষা মাঝপথেই স্থগিত করে দিতে বাধ্য হয় দ্য সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন। সেই পরীক্ষাগুলি সম্ভবত জুলাই মাসের প্রথম দুই সপ্তাহের মধ্যেই অনুষ্ঠিত হতে চলেছে বলে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক সূ্ত্রে জানা যাচ্ছে।

কেন্দ্রীয় সরকারের সূত্র থেকে জানা যাচ্ছে, জুলাই মাসের দ্বিতীয়ার্ধে দেশে জয়েন্ট এবং নিট পরীক্ষা হওয়ার কথা রয়েছে। তার আগেই সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশে ১৮ থেকে ২৩ জুলাইয়ের মধ্যে জয়েন্টের পরীক্ষাগুলি অনুষ্ঠিত হবে। সেই কারণে  চলতি সপ্তাহেই দ্বাদশ শ্রেণির নতুন পরীক্ষাসূচি ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক। 

গত ২৪ ঘণ্টায় সংক্রমণের শিকার ৩,৩৯০ জন, আক্রান্তের সংখ্যা পেরোল ৫৬ হাজারের গণ্ডি

আমেরিকায় ৭৫ হাজার ছাড়াল মৃতের সংখ্যা, এবার করোনা সংক্রমণের শিকার খোদ ট্রাম্পের সহযোগী

করোনা ক্লান্ত বিশ্বে ফের আশার আলো, সবার আগে ভ্যাকসিন আনার দাবি করছে ইতালি

দেশজুড়ে লকডাউন শুরু হওয়ার কারণে সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা মাঝপথেই বন্ধ করে দিতে হয়। ৯০টি বিষয়ের মধ্যে এখনও ২৯টি বিষয়ের পরীক্ষা বাকি আছে। লকডাউন উঠলেই সেই পরীক্ষা নেওয়া হবে বলে গত পয়লা এপ্রিল জানিয়ে দেয় সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন। জানা যাচ্ছে দ্বাদশের পরীক্ষার শেষ হলে অগস্ট মাসের মধ্যে ফল বের করার চেষ্টা করবে কেন্দ্রীয় বোর্ড। জয়েন্টের জন্য আইআইটির মেরিট লিস্ট বের হওয়ার আগেই দ্বাদশের ফল ঘোষণা করা হবে।

সারা দেশে সিবিএসইর দ্বাদশের পরীক্ষা বাকি থাকলেও দশ শ্রেণির পরীক্ষা শেষ হয়ে গিয়েছিল। কেবল মাত্র উত্তর-পূর্ব দিল্লিতে হিংসার কারণে ওই এলাকায় দশম শ্রেণির পরীক্ষা সেই সময় স্থগিত করতে হয়। সেই পরীক্ষাও এবার শেষ করতে চাইছে সেন্ট্রাল বোর্ড। সারা দেশে অনুষ্ঠিত হলেও উত্তর-পূর্ব দিল্লিতে হিংসার কারণে দ্বাদশ শ্রেণির কিছু প্রথম দিকের কিছু পরীক্ষা ওই অঞ্চলে স্থগিত করতে হয়। সেই পরীক্ষার নতুন সূচিও এবার প্রকাশ করতে চলেছে সিবিএসই বোর্ড।