Asianet News BanglaAsianet News Bangla

Chopper Crash: জেনারেল বিপিন রাওয়াতকে নিয়ে ভেঙে পড়ল সেনার কপ্টার


তামিলনাড়ুর (Tamil Nadu) কুনুরে (Kunur) ভেঙে পড়ল ভারতীয় সেনার (Indian Army) একটি হেলিকপ্টার। কপ্টারে ছিলেন ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত (Gen Bipin Rawat)। 

CDS Gen Bipin Rawat on board, Army chopper crashes in Tamil Nadu ALB
Author
Kolkata, First Published Dec 8, 2021, 1:46 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বুধবার, তামিলনাড়ুর (Tamil Nadu) কুনুরে (Kunur) ভেঙে পড়ল ভারতীয় সেনার (Indian Army) একটি হেলিকপ্টার। সবথেকে বড়কথা ওই কপ্টারে ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত (Gen Bipin Rawat) সহ সেনার চার উচ্চপদস্থ অফিসার ছিলেন। শেষ খবর পাওয়া পর্যন্ত তিনজনকে উদ্ধার করা গিয়েছে এবং চতুর্থ ব্যক্তির খোঁজ চলছে। উদ্ধার হওয়া তিনজনকে গুরুতর আহত অবস্থায় নীলগিরি (Nilgiri) জেলার ওয়েলিংটন সেনানিবাসে (Wellington cantonment) নিয়ে যাওয়া হয়েছে। জেনারেল রাওয়াত তাঁদের মধ্যে আছেন কি না, তিনি সুস্থ কিনা, সেই বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। 

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, সিডিএস বিপিন রাওয়াতের স্টাফ এবং পরিবারের সদস্যরাও এই এমআই-সিরিজ হেলিকপ্টারটিতে ছিলেন। সব মিলিয়ে মোট ১৪ জন ছিলেন চপারে। তামিলনাড়ুর কোয়েম্বাটোর এবং সুলুরের মধ্যে এক জায়গায় কপ্টারটি ভেঙে পরে। সূত্রের খবর, সিডিএস বিপিন রাওয়াত কোয়েম্বাটোরের কাছে সুলুরে ভারতীয় বায়ুসেনার ঘাঁটি থেকে কুনুরের ওয়েলিংটনে ক্যান্টনমেন্টেই যাচ্ছিলেন।

CDS Gen Bipin Rawat on board, Army chopper crashes in Tamil Nadu ALB

দুর্ঘটনাগ্রস্ত কপ্টারটির যাত্রী তালিকা...

ঘটনাস্থলের ভিডিও -

ঘটনাস্থলের সাম্প্রতিক ছবি ও ভিডিওতে দেখা গিয়েছে, বেশ কয়েকটি দল ঘটনাস্থলে অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালাচ্ছে। হেলিকপ্টার বিধ্বস্তের স্থানে বিশাল অগ্নিশিখা দেখা গিয়েছে। স্থানীয়রাও তাৎক্ষণিকভাবে উদ্ধার অভিযানে সাহায্য করছেন।

ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে একটি টুইট করে প্রতিরক্ষা প্রধানের দুর্ঘটনার কবলে পড়ার সত্যতা স্বীকার করে নেওয়া হয়েছে। বায়ুসেনা জানিয়েছে, কপ্টারটি ছিল একটি এমআই-১৭ভি৫ (Mi-17V5) হেলিকপ্টার। সিডিএস জেনারেল বিপিন রাওয়াত-সহ, তামিলনাড়ুর কুনুরের কাছে সেটি দুর্ঘটনার সম্মুখীন হয়েছে বলে, টুইট করেছে বায়ুসেনা ৷
দুর্ঘটনার কারণ জানতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

বায়ুসেনার টুইট -

সূত্রের খবর, স্থানীয় সামরিক কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন। জানা যাচ্ছে স্থানীয়রা প্রায় ৮০ শতাংশ দগ্ধ অবস্থায় দুইজনের মৃতদেহ স্থানীয় হাসপাতালে নিয়ে গিয়েছে। দুর্ঘটনাস্থলে আরও বেশ কয়েকজনের মৃতদেহ পরে রয়েছে বলেও দাবি করেছেন স্থানীয়রা। সেই দেহগুলি উদ্ধার ও সনাক্তকরণের চেষ্টা চলছে। তবে মৃত্যুর খবরের সত্যতা যাচাই করা যায়নি।

ঘটনাস্থলে থাকা এক সূত্রের দাবি, সিডিওএস জেলারেল বিপিন রাওয়াতের অবস্থা আশঙ্কাজনক। তবে তাঁর স্ত্রী দুর্ঘটনার অভিঘাত থেকে চরম পরিণতি এড়াতে পারেননি। মৃত্যু হয়েছে তাঁর। অবশ্য বায়ুসেনা বা সেনার পক্ষ থেকে এই বিষয়ে এখনও কোনও সরকারি বিবৃতি দেওয়া হয়নি।

এই বিষয়ে লোকসভায় বিবৃতি দেবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। প্রধানমন্ত্রী এই বিষয় নিয়ে মন্ত্রিসভার জরুরি বৈঠকও ডেকেছেন।

Follow Us:
Download App:
  • android
  • ios