দীপাবলির আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য সুখবর। পাঁচ শতাংশ হারে ডিএ বৃদ্ধির ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। এ দিন কেন্দ্রীয় মন্ত্রিসভা এই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর নিজেই এ দিন এই ঘোষণা করেছেন। 

কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে পঞ্চাশ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী উপকৃত হবেন। ডিএ বৃদ্ধির সুফল পাবেন ৬২ লক্ষ পেনশনভোগী। এর ফলে সরকারি কোষাগারে ১৬ হাজার কোটি টাকার চাপ বাড়বে। বর্তমানে ১২ শতাংশ হারে ডিএ পান কেন্দ্রীয় সরকারি কর্মীরা। তা বেড়ে ১৭ শতাংশ হয়ে যাবে। চলতি বছরের জুলাই মাস থেকেই নতুন হারের ডিএ কার্যকর ধরা হবে। 

যেভাবে আর্থিক বৃদ্ধির হার ধাক্কা খেয়েছে, তাতে দীপাবলির আগে বাজারকে কিছুটা চাঙ্গা করার পদক্ষেপ হিসেবেও ডিএ বৃদ্ধির এই সিদ্ধান্ত কাজ করবে বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় মন্ত্রীও এ দিন জানিয়েছেন, ডিএ বৃদ্ধির এই সিদ্ধান্ত মধ্যবিত্তকে অনেকটাই স্বস্তি দেবে। বাজারে চাহিদা কমে গিয়ে যে সমস্ত ক্ষেত্রে মানুষ প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হয়েছেন, তাঁদের স্বস্তি দিতে সরকার পর পর ব্যবস্থা নেবে বলেও এ দিন দাবি করেছেন কেন্দ্রীয় মন্ত্রী।