দক্ষিণ কোরিয়া, ইরান এবং ইতালি-তে খুব দরকার না থাকলে না যাওয়াই ভালো। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ভ্রমণ সংক্রান্ত একটি নতুন উপদেশাবলী জারি করে এই তিন দেশে অপ্রয়োজনীয় ভ্রমণের বিষয়ে সতর্ক করল ভারতীয়দের। করোনভাইরাস-এর প্রাদুর্ভাবের পরিস্থিতি বিবেচনা করেই এই উপদেশাবলী জারি করা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে চিনের বাইরে এই তিন দেশে করোনাভাইরাস সংক্রমণের অবস্থা সবচেয়ে খারাপ। এই তিন দেশে এই রোগে মৃত্যুর খবর-ও এসেছে। শুধু তাই নয়, এই তিনটি দেশে যারা ফিরবেন বা যারা ১০ ফেব্রুয়ারির পর ফিরেছেন, তাদের ভারতে আসার পর থেকে ১৪ দিনের জন্য বিচ্ছিন্ন করে রাখা হবে।

চিনের উহান প্রদেশের এক সিফুড মার্কেট থেকে প্রথম নভেল করোনাভাইরাস-এর সংক্রমণ সুরু হয়েছিল। চিন সরকার প্রথমে এই সংক্রমণ-কে সেভাবে গুরুত্ব দিতে চায়নি। তারপর থেকে এই সংক্রমণ গোটা চিনে ছড়িয়ে পড়েছে। এখনও পর্যন্ত সেই দেশে সরকারি হিসাবে ২,৬০০ জনেরও বেশি মানুষ এই রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। শুধু চিনে নয় চিনের বাইরেও ক্রমেই এই রোগের সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে। ভারতেও বেশ কয়েকজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তাঁরা অবশ্য সকলেই সেড়ে উঠেছেন।