ফের লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) ভারতীয় দিকে ধরা পড়ল চিনের পিপলস লিবারেশন আর্মির এক সদস্য। শনিবার, এমনটাই জানিয়েছেন ভারতীয় সেনা কর্তারা। জানা গিয়েছে শুক্রবার লাদাখের প্যাংগং হ্রদের দক্ষিণ প্রান্ত থেকে ওই চিনা সেনা জওয়ানকে আটক করে ভারতীয় সেনা সদস্যরা। সাম্প্রতিক মাসগুলিতে কোনও পিএলএর সেনা এলএসি-র ভারতীয় পাশে ধরা পড়ার এটি দ্বিতীয় ঘটনা।

একটি সূত্র জানিয়েছে, শুক্রবার ভোরের দিকে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ওই সেনাকে গ্রেফতার করা হয়েছিল। জানা গিয়েছে কোন পদ্ধতি ও পরিস্থিতিতে সে প্রকৃত নিয়নত্রণরেখা পেরিয়েছে তা তদন্ত করছে ভারতীয় সেনা। সব দিক খতিয়ে দেখে তারপরই তাকে নিয়ে কী করা হবে, সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে গত বছর অক্টোবর মাসেও পূর্ব লাদাখের ডেমচোক সেক্টরে চিনা সেনাবাহিনীর একজন কর্পোরালকে গ্রেফতার করা হয়েছিল। সে দাবি করেছিল, পথ ভুল করে ভারতীয় অংশে ঢুকে পড়েছে সে। তিন দিন পর যাবতীয় আনুষ্ঠানিকতা শেষ করে তাকে চুশুল-মল্দো সীমান্ত পয়েন্টে চিনা সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছিল। বারবার করে চিন সেনার এই ভারতীয় অংশে ঢুকে পড়া শুধুই কি পথ ভুলে, নাকি এর পিছনে চিনের অন্য কোনও মতলব রয়েছে, তাও খতিয়ে দেখছে সেনা।

 

এটি ব্রেকিং নিউজ, বিস্তারিত আসছে