দেশের করোনাভাইরাসের পরিস্থিতি উদ্বেগজনক হওয়ায় ব্রিটেন যাওয়ার পরিকল্পনা ত্যাগ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তেমনই জানিয়েছেন ভারতের বিদেশ মন্ত্রক।  জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে আগামী ১১ মে তাঁর ব্রিটেনে যাওয়ার কর্মসূচি ছিল। কিন্তু ওই সম্মেলনে তিনি শারীরিকভাবে উপস্থিত থাকবে না। সূত্রের খবর ভার্চুয়ালি ওই বৈঠকে তিনি অংশগ্রহণ করবেন। 

বেশ কয়েক মাস আগেই ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন কর্ণওয়ালে অনুষ্ঠিত জি - ৭ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য তাঁকে আহ্বান জানিয়েছিলেন। কিন্তু বর্তমানে দেশে করোনা পরিস্থিতি বিবেচনা করে বরিস জনসনের আমন্ত্রণে তিনি বিলেতে যেতে পারবেন না বলেও জানিয়েছেন বিদেশ দফতরের মুখপাত্র। যদিও প্রথম দিকে বরিস জনসনের আমন্ত্রণ গ্রহণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 


জি ৭ সদস্যভুক্ত দেশগুলি হল ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপিয় ইউনিয়নের সদস্যরা। এটি ৪৭তম জি -৭ বৈঠক। দীর্ঘ দিন ধরেই এই সফর পরিকল্পনা করেছিল ভারত। কিন্তু বর্তমানে তা বাতিল করা হয়েছে। যদিও চলতি বছর গোড়ার দিকে ব্রিটেনে করোনাভাইরাসের সংক্রমণের কারণে ভারত সফর বাতিল করেছিলেন সেদেশের প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে ভারত বিট্রেন দ্বিপাক্ষিক আলোচনা হয়েছে ভার্চুয়াল বৈঠকে।