শনিবার বেলা সাড়ে ১২ টায় পোর্টব্লেয়ার, আন্দামান ও নিকোবর দ্বীপের ১৪৩ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে ৩.৬ মাত্রার একটি ভূমিকম্প ঘটেছে। এমনটাই জানিয়েছে   জাতীয় সিসমোলজি কেন্দ্র।

আরও পড়ুন, হুহু করে নামছে পারদ কলকাতায়, ওদিকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস তামিলনাড়ুতে

 

 

 নড়েচড়ে ওঠে বিপুল এলাকা

শনিবার দুপুর সাড়ে বারোটা নাগাত আচমকাই নড়েচড়ে ওঠে পোর্টব্লেয়ার, আন্দামান ও নিকোবর দ্বীপের ১৪৩ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্ব অঞ্চল। জাতীয় সিসমোলজি কেন্দ্র জানিয়েছে,  ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৬। প্রসঙ্গত, উত্তর পূর্ব ভারত কিংবা উত্তর ভারতে ভূমিকম্পের আশঙ্কার কথা শোনালেন আবহাওয়াবিদ,  ভূমিরূপ তত্ত্ববিদ ডক্টর সুজীব কর। ডক্টর কর জানিয়েছেন, বর্তমানে আফ্রিকান প্লেট এবং indo-australian প্লেট দুটির অবস্থান দেখে মনে হচ্ছে  বড় ভূমিকম্প হতে পারে উত্তর-পূর্ব ভারত কিংবা উত্তর ভারতে।

আরও পড়ুন, 'ভাত-ডাল-পটলভাজা খেয়ে ভাট বকলেন', শাহ-সফর ঘিরে বিস্ফোরক নুসরত  

কেন হতে পারে ভূমিকম্প ? 

ডক্টর কর জানিয়েছেন, কয়েকদিন ধরেই ভূমিকম্প হচ্ছে আফ্রিকান প্লেটে। তারফলে প্রসারিত হচ্ছে এই প্লেট। গত বৃহস্পতিবার ভূমিকম্প হয়েছে তাজিকিস্তান। সেখানে ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ এর উপরে। অন্যদিকে ভূমিকম্প সংঘটিত হয়েছে ইন্দো - অস্ট্রেলিয়ান প্লেটে। ফলে ইন্দো অস্ট্রেলিয়ান প্লেটটিও প্রসারিত হচ্ছে। আবহাওয়াবিদদের বক্তব্য দুটি প্লেট একই সঙ্গে প্রসারিত হলে ভূমিকম্পের সম্ভাবনা বেড়ে যায় হিমালয় পার্বত্য অঞ্চলে। তার কারণ, এই দুটি পাতা প্রসারিত হওয়ার ফলে অবনমিত হয়ে যায় নর্থইস্ট ইন্ডিয়ার প্লেট। সেই কারণে ভূমিকম্পের প্রবল সম্ভাবনা তৈরি হয়েছে উত্তর পূর্ব ভারত এবং উত্তর ভারতে।