ফের ভূমিকম্প। এবার স্থান রাজধানী। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, শুক্রবার (২৯ মে) রাত ৯ টা ৪০ মিনিট নাগাদ দিল্লি ও তার আশেপাশের অঞ্চলে মৃদু ভূমিকম্পের অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এদিনের ভূকম্পের মাত্রা মাত্র ৪.৬ হলেও, শুধু দিল্লিতেই নয়, এদিন সন্ধ্যায় নয়ডা, গাজিয়াবাদ-সহ হরিয়ানা, পঞ্জাব - উত্তর ভারতের একটা বড় অংশে এই কম্পন অনুভূত হয়েছে।

এনসিএস জানিয়েছে ভূমিকম্পের কেন্দ্রস্থল হল হরিয়ানার রোহতক। তারা এক বিবৃতিতে বলেছে, 'হরিয়ানায় রোহতকের ১ কিমি দক্ষিণ-পূর্বে রিখটার স্কেলে ৪.৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে'। এখনও পর্যন্ত এই ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এই সপ্তাহের প্রথম দিন, অর্থাৎ সোমবার (২৫ মে) রাতে মাঝারি মাপের পর পর দুটি ভূমিকম্প হয়েছিল মণিপুরের মইরাং শহরের কাছে। মণিপুর ছাড়াও সেই কম্পন অনুভূত হয়েছিল অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মিজোরাম-সহ প্রায় উত্তরপূর্ব ভারতের সব রাজ্যেই। রিখটার স্কেলে সেই ভূকম্পনের মাত্রা ছিল ৫.৪ ও ৫.২।

এর আগে এপ্রিল মাসে তিনটি মাঝারি মাপের ভূমিকম্প হয়েছিল দিল্লিতে। প্রত্যেকবারই ভূকম্পের কেন্দ্রস্থল ছিল উত্তর-পূর্ব দিল্লি।