Asianet News BanglaAsianet News Bangla

Afghan Earthquake: আফগানিস্তানে ভূমিকম্প, কাঁপিয়ে দিল জম্মু ও কাশ্মীরের পুঞ্চ ও নিয়ন্ত্রণ রেখা এলাকা

আফগানিস্তানের ভূমিকম্প নড়িয়ে দিল জম্মু ও কাশ্মীরকে। শনিবার সন্ধ্যে ৬টা ৪৫ মিনিটে আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তে ভূমিকম্প অনুভূত হয়। কম্পনের মাত্রা ছিল ৫.১। তাতেই দুলে ওঠে জম্মু ও কাশ্মীরের পুঞ্চ ও নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকা। 
 

Earthquake measuring 5 1 in Afghanistan tremors felt in Jammu Kashmir bsm
Author
Kolkata, First Published Jan 1, 2022, 8:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আফগানিস্তানের (Afghanistan) ভূমিকম্প (earthquake) নাড়িয়ে দিল জম্মু ও কাশ্মীরকে (Jammu And Kashmir)। শনিবার সন্ধ্যে ৬টা ৪৫ মিনিটে আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তে ভূমিকম্প অনুভূত হয়। কম্পনের মাত্রা ছিল ৫.১। তাতেই দুলে ওঠে জম্মু ও কাশ্মীরের পুঞ্চ ও নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকা। 

ন্যাশানাল সেন্টার ফর সিসমোলজি সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.১। ভারতীয় সময় পয়লা জানুয়ারী ২০২২ সালের সন্ধ্যে ৬টা ৪৫ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। কম্পনের কেন্দ্রবিন্দু ছিল মাটির ২০৪ কিলোমিটার গভীরে। প্রায় ৭১.১৮ কিলোমিটার এলাকা জুড়ে কম্পন অনুভূত হয়। ভূকম্পনের কেন্দ্রবিন্দু ছিল আফগানিস্তানের ফৈজাবাদের কাছে। 

কম্পনের কারণে স্থানীয় বাসিন্দারা আতঙ্কে বাড়ি থেকে বেরিয়ে আসেন। চলতি সপ্তাহের সোমবার সন্ধ্যেবেলাও কম্পন অনুভূত হয় জম্মু ও কাশ্মীরে। সেইসময় কম্পনের মাত্রা ছিল ৫.৩। তবে এদিনের ভূমিকম্পে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতি তেমন কিছু হয়নি বলেও জানান হয়েছে প্রশাসনের তরফ থেকে।  

একই সপ্তাহে পরপর দুবার এজাতীয় ভূমিকম্প, উদ্বেগ বাড়াচ্ছে উপত্যকার মানুষের। স্থানীয় বাসিন্দারা বড় বিপদের আশঙ্কা করছেন। বড় প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনা রয়েছে বলেও তাঁরা মনে করছেন। অন্যদিকে এদিনের ভূমিকম্পের প্রভাব পড়েছিল পাকিস্তানেরও পাক অধিকৃত কাশ্মীপের সোয়াত উপত্যকা ও পেশওয়ারের বিস্তীর্ণ এলাকায়।  যারমধ্যে সবথেকে বেশি প্রভাব পড়েছে দিরস নোয়ারিসবে। ইসলামাবাদের বেশি কিছু অংশেও কম্পন অনুভূত হয়। 

অন্যদিকে এদিনের ভূমিকম্পের উৎপত্তি স্থল  আফগানিস্তানে হলেও সেখানেও তেমন কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলেও খবর পাওয়া গেছে। তবে কম্পনের কারণে ঘরবাড়ি ছেড়ে বাড়ি থেকে বেরিয়ে আসেন বহু মানুষ। সেখানেও বছরের প্রথম দিন আতঙ্ক ছড়িয়ে পড়ে।  

Follow Us:
Download App:
  • android
  • ios