রাতের অন্ধকারে কেঁপে উঠল বিহার। ন্যাশানাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে রিখটার স্কেলে বিহারের রাজধানী পাটনা সহ একাধিক জেলায় ভূকম্পনের মাত্রা ছিল ৩.৫ ম্যাগনিচিউড। সোমবার রাত ৯টা ২৩ মিনিটে কম্পন অনুভূত হয়েছিল। নালন্দার উত্তর-পশ্চিমে ২০ কিলোমিটার দূরে ছিল কম্পনের কেন্দ্রবিন্দু। এদিনের ভূকম্পনের ফলে ক্ষয়ক্ষতি হয়নি বলেও জানিয়েছ স্থানীয় প্রশাসন। কোনও মানুষ গুরুতর আঘাত পাননি। 

পাটনার বাসিন্দারা জানিয়েছে দুই থেকে তিন সেকেন্ড স্থায়ী হয়েছিল ভূমিকম্প। যার ফলে স্থানীয় বাসিন্দাদের মধ্যে কিছু আতঙ্ক তৈরি হয়েছিল।রাষ্ট্রীয় জনতা দলের নেতা তেজস্বী যাদব স্থানীয় বাসিন্দাদের সাবধানতা অবলম্বন করতে বলেছিলেন। প্রয়োজনে তাঁদের নিরাপদ খোলা জায়গায় গিয়ে দাঁড়ানোর আর্জিও জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে একথা বলেছেন তিনি।  

গত এক সপ্তাহ ধরে বিশ্বের বেশ কয়েকটি জায়গায় কম্পন অনুভূত হয়েছে। দিন কয়েক আগেই অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সংলগ্ন প্রশান্ত মহাসাগরে কম্পন অনুভূত হয়ে। সেই সময় দুটি দেশেই সুমানির সতর্কতা জারি করা হয়েছিল। শুক্রবার রাতে প্রবলভাবে কেঁপে উঠেছিল জাপানের বিস্তীর্ণ এলাকায়। তবে সেক্ষেত্রে সুনামির সতর্কতা জারি করা হয়নি। তার আগের দিনই কম্পন অনুভূত হয়েছিল তাজাকিস্তান ও উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায়। সেক্ষেত্রে ক্ষয়ক্ষতির পরিমাণ তেমন ছিল না।