কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বৃহস্পতিবার জানিয়েছেন দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে। আর্থিক প্রবৃদ্ধির পাশাপাশি চাহিদাও বৃদ্ধি পেয়েছে। পরিস্থিতি আরও স্বাভাবিক করতে নতুন প্যাকেজ আনছে কেন্দ্র।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন ত্রিমাসিক জিএসটি  আদায়ের পরিমাণ ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যা ভালো লক্ষণ বলেও দাবি করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। আত্মনির্ভর ভারত অভিযান ১.০তে বেশ কয়েকটি প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছিল। তার অগ্রগতি রীতিমত ভালো বলেও দাবি করেছেন  কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেন ২৮টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত েঅঞ্চলের প্রায় ৬৮ কোটি মানুষ সেইসব প্রকল্পের সুবিধে পাচ্ছেন। কৃষকদের পাশাপাশি হকারদের জন্যও ঋণ প্রকল্প চালু করা হয়েছে। এখনও পর্যন্ত ১৩ লক্ষ ৭৮ হাজার মানুষের ঋণের আবেদন মঞ্জুর করা হয়েছে। আত্মনির্ভর প্রকল্পের মাধ্যমে ১৫৭,৪৪ লক্ষ কৃষাণ ক্রেডিট কার্ড  সরবরাহ করেছে কেন্দ্র। ছোট ক্ষুদ্র ও মাঝারি প্রকল্পের মাধ্যমে ৬১লক্ষ মানুষকে ২.০৫ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 

 

আত্মনির্ভর ভারত প্রকল্পের দ্বিতীয় খাতে কেন্দ্রীয় সরকারি কর্মীদের হাতে  নগদ টাকা সরবরাহ করা হয়েছে। যার মূল উদ্দেশ্যই ছিল বাজারে টাকার পরিমাণ বৃদ্ধি করা। এদিন সাংবাদিক বৈঠকে নির্মলা সীতারমন জানিয়েছেন ১২টি ক্ষেত্রে নতুন প্যাকেজ ঘোষণা করবে কেন্দ্রীয় সরকার।