গুজরাতের সুরাতে এক কোচিং সেন্টারের শুক্রবার দুপুরে ভয়াবহ অগ্নিকাণ্ডে দগ্ধ হয়ে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। সার্থানা এলাকায় তক্ষশীলা কমপ্লেক্স নামে এক বহুতল বাড়ির তৃতীয় তলায় ওই কোচিং সেন্টার চলত। সেখানেই এদিন দুপুরে আচমকা আগুন লেগে যায়। এখন আগুন নিয়ন্ত্রণ করা যায়নি।

জানা গিয়েছে, সেই সময় ওই কোচিং সেন্টারে ক্লাস চলছিল। আগুন লাগার পর দ্রুত গোটা বাড়িতে ছড়িয়ে পড়ে আগুনের লেলিহান শিখা। বেশ কিছু শিশু ও কোচিং সেন্টারের কর্মীরা বাড়িটির ভিতরেই আটকে পড়েন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন কিছু ছাত্র প্রাণ বাঁচাতে কোচিং সেন্টারের জানলা দিয়ে ঝাঁপও দেয়।

খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে এসেছেন দমকল কর্মীরা। কিন্তু দমকলের ১৮টি ইঞ্জিন একযোগে কাজ করলেও এখনও আগুন নিয়ন্ত্রণে আনা যায়নি। ইতিমধ্যেই বাড়িটি থেকে বেশ কয়েকজনের মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে, যার মধ্যে  কয়েকজন শিশু। সুরাত পুলিশ জানিয়েছে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। তবে কীভাবে এই আগুন লাগল, সেই সম্পর্কে বিস্তারিত এখনও কিছু জানা যায়নি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও তাঁর নিজের রাজ্যে ঘটা এই ভয়াবহ দুর্ঘটনা শোক প্রকাশ করে টুইট করেছেন। মৃতদের আত্মার শান্তি কামনা করে তাঁদের পরিবারকে স্বান্ত্বনা দিয়েছেন। সেইসঙ্গে আহতরা যাতে দ্রুত সুস্থ হয়ে ওঠেন সেই কামনাও করেছেন প্রধানমন্ত্রী। শোক প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং-ও।

Extremely anguished by the fire tragedy in Surat. My thoughts are with bereaved families. May the injured recover quickly. Have asked the Gujarat Government and local authorities to provide all possible assistance to those affected.

— Narendra Modi (@narendramodi) May 24, 2019

 

গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে তিনি ঘোষণা করেছেন, মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা করে অনুদান দেওয়া হবে।