রাষ্ট্রপতি ভবনে প্রেসিডেন্সিয়াল ডিনার অর্থাৎ রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে অংশ নিতে পৌঁছে গেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। তাঁদের রাষ্ট্রপতি ভবনে স্বাগত জানা রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ এবং তাঁর স্ত্রী সবিতা কোভিন্দ। মার্কিন রাষ্ট্রপতির সম্মানে ভারতে রাষ্ট্রপতি দেওয়া এই নৈশভোজে থাকবেন না কংগ্রেসের প্রতিনিধিরা। তবে এই নৈশভোজে থাকেন ইভাঙ্কা ট্রাম্প এবং জ্যারেড কুশনার-সহ উপস্থিত রয়েছেন গোটা মার্কিন প্রতিনিধি দলই।

শোনা যায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পছন্দের খাদ্যতালিকায় রয়েছে স্টেক, হ্যামবার্গার এবং মিটলোফ। কিন্তু, এদিন রাতে তার পাতে পড়বে একেবারে নয়াদিল্লির নিজস্ব খাদ্যপদ কচি পাঠার ঝোল। জানা গিয়েছে, স্বাদে যাতে এতটুকু খামতি না হয়, তার জন্য সোমবার গোটা রাত এই মাংস ম্যারিনেট করা হয়েছে বিভিন্ন ভারতীয় মশলা দিয়ে। এই রাষ্ট্রীয় ভোজ দিয়েই ট্রাম্প তাঁর দুই দিনের ভারত সফর শেষ করবেন। তাই ভারত থেকে শেষ স্মৃতি হিসেবে তাঁর রসনা তৃপ্তিতে কোনও খাদ রাখতে চাইছে না সরকার।

আরও পড়ুন - 'বলব না' বলেও বললেন, অগ্নিগর্ভ দিল্লিতে সিএএ নিয়ে মুখ খুললেন ডোনাল্ড ট্রাম্প

আরও পড়ুন - শুরুতেই মুকেশ অম্বানি-কে চমকে দিলেন ডোনাল্ড ট্রাম্প, কী কথা হল দুজনের

আরও পড়ুন - পাক জঙ্গিদের নির্মূল থেকে রোমিও-অ্যাপাচে, ট্রাম্পের কাছ থেকে কী কী আদায় করলেন মোদী

ভারতের রাষ্ট্রপতির কার্যালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, এদিন রাতে প্রায় ৯০ জন অতিথির জন্য রাষ্ট্রপতি ভবনের রাঁধুনিরা বিভিন্ন অ্য়াপেটাইজার ও মেইন কোর্স রান্না করেছেন। পদগুলিতে ভারতীয় এবং মার্কিন মশলার মিশ্র ব্যবহার করা হয়েছে।

ভোজ শুরু হবে ম্যান্ডারিন অরেঞ্জ এডিবেল গোল্ড লিফড অ্যামিউ, বোকে দিয়ে। অ্যাপেটাইজারে থাকছে লেমন করিয়েন্ডার (লেবু ও ধনে) স্যুপ, ফিশ টিক্কা এবং কাজুন-মশলা দিয়ে তৈরি স্যালমন মাছ। মেইন কোর্সে নিরামিষ রদ থাকছে মসুর ডাল কচি পাঁঠার ঝোল, মাশরুমের একটি পদ, পুদিনা দেওয়া দই এবং নিরামিষাশীদের জন্য ভেজ বিরিয়ানি। আর নৈশভোজের একেবারে শেষ পাতে থাকছে মালপোয়া এবং লবণাক্ত ক্যারামেল সস এবং ভ্যানিলা আইসক্রিম দিয়ে হ্যাজেলনাট অ্যাপেল পাই।