Asianet News BanglaAsianet News Bangla

IAF MiG-21 Crash: রাজস্থানে ভেঙে পড়ল বায়ুসেনার যুদ্ধবিমান, ফের এক মর্মান্তিক মৃত্যু

রাজস্থানের (Rajasthan) জয়সলমীরে (Jaisalmer) ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার (IAF) একটি মিগ-২১ (MiG-21) যুদ্ধবিমান। পাইলটের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।
 

Indian Air Force's MiG-21 crashes in Rajasthan's Jaisalmer, pilot killed ALB
Author
Kolkata, First Published Dec 24, 2021, 9:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তামিলনাড়ুর কুনুরে হেলিকপ্টার দুর্ঘটনায়, ভারতের প্রথম সিডিএস জেনারেল বিপিন রাওয়াতকে হারানোর শোকের রেশ কাটতে না কাটতেই ফের এক মর্মান্তিক দুর্ঘটনায় প্রাণ হারালেন ভারতীয় বায়ুসেনার (IAF) এক পাইলট। রাজস্থানের জয়সলমীরে বায়ুসেনার একটি মিগ-২১ (MiG-21) বিমান ভেঙে পড়ায় প্রাণ হারালেন ওই পাইলট।

জানা গিয়েছে, জয়সলমীরে ভারত-পাক সীমান্তের কাছেই সুদাসিরি নামে এক গ্রাম রয়েছে। সেই গ্রামের কাছেই বায়ুসেনার যুদ্ধবিমানটি ভেঙে পড়ে। স্থানীয় সূত্রের খবর, দুর্ঘটনায় বিমানটির পাইলটের মৃত্যু হয়েছে। তাঁর দেহ উদ্ধারও করা গিয়েছে। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে স্থানীয় প্রশাসন। এই বিষয়ে তদন্ত চলছে।

পরে ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে জানানো হয়, নিহত পাইলটের নাম, উইং কমান্ডার হর্ষিত সিনহা। দুর্ঘটনায় তাঁর মৃত্যুর কথা আইএএফ-এর পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। টুইট করে আইএএফ জানায়, উইং কমান্ডার হর্ষিত সিনহার সাহসী পরিবারের পাশে দৃঢ়ভাবে রয়েছে বায়ুসেনা। 

জয়সলমীরের এক পদস্থ পুলিশ কর্তা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, স্যাম থানার অন্তর্গত ডেসার্ট ন্যাশনাল ফরেস্ট এলাকায় বিমানটি বিধ্বস্ত হয়। জয়সলমীরের এসপি অজয় সিং জানিয়েছেন, স্থানীয় পুলিশ ঘটনাস্থলে পৌঁছেছে এবং তিনিও দুর্ঘটনাস্থলে যাচ্ছেন। 

ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকেও এই মর্মান্তিক খবরটি নিশ্চিত করা হয়েছে। আইএএফ তাদের অফিসিয়াল হ্যান্ডেল থেকে টুইট করে জানিয়েছে, দুর্ঘটনাটি ঘটে এদিন সন্ধ্যা সাড়ে আটটা নাগাদ। প্রশিক্ষণের জন্য পশ্চিমাঞ্চলীয় সেক্টরে মিগ-২১ বিমান নিয়ে ওড়ার সময় দুর্ঘটনার সম্মুখীন হন ওই পাইলট। বায়ুসেনার পক্ষ থেকে এই বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

গত ৫ ডিসেম্বর তামিলনাড়ুতে ভারতীয় বায়ুসেনার একটি হেলিকপ্টার ভেঙে পড়ায় মৃত্যু হয় প্রাক্তন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত, ব্রিগেডিয়ার লখবিন্দর সিং লিডার এবং আরও ১১ জন সেনা কর্তা ও জওয়ানের। এর মাত্র কয়েক সপ্তাহ পরই আরও এক দুর্ঘটনা ঘটল। সম্প্রতি, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সংসদে জানানো হয়েছে, ২০১৭ সালের মার্চ মাস থেকে মোট ১৫ টি সামরিক হেলিকপ্টার দুর্ঘটনায় ৩১ জনের মৃত্যু হয়েছে।

মিগ-২১ যুদ্ধবিমানে দুর্ঘটনা ঘটাও মোটেই বিরল নয়, এই বছরেই বেশ কয়েকটি বিমান বিধ্বস্ত হয়েছে। দুর্ঘটনা ওই বিমানে এতটাই নিয়মিত ঘটে থাকে, যে বায়ুসেনার জওয়ানরা একে 'উড়ন্ত কফিন' বলে থাকেন। ২০১২ সালের মে মাসে সংসদে সরকার জানিয়েছিল, ১৯৭১ সাল থেকে ২০১২ সালের এপ্রিল মাসের মধ্যে ৪৮২ টি মিগ বিমান দুর্ঘটনার মুখে পড়েছে। ১৭১ জন পাইলট, ৩৯ জন অসামরিক ব্যক্তি, ৮ জন পরিষেবা কর্মী এবং ১ জন বিমানকর্মীর মৃত্যু হয়েছে। তবে দুর্ঘটনার কারণ শুধুমাত্র প্রযুক্তিগত ত্রুটি নয়, মানবিক ত্রুটিও ছিল। 

আরও বিস্তারিত তথ্য পেলে আপটেড করা হবে...

Follow Us:
Download App:
  • android
  • ios