হাল ছাড়েননি ইসরোর বিজ্ঞানীরা। তার কিছুটা হলেও সুফল মিলল। অবশেষে চন্দ্রযানের ল্যান্ডার বিক্রমের খোঁজ মিলল। ইসরো চেয়ারম্যান কে শিভন জানিয়েছেন, ল্যান্ডার বিক্রম চাঁদের মাটিতেই রয়েছে। সেই ছবি তুলে পাঠিয়েছে চন্দ্রযানের অরবিটর। ল্যান্ডারের থার্মাল ইমেজ ধরা পড়েছে অরবিটারের ক্যামেরায়।

যদিও, এখনও বিক্রমের সঙ্গে যোগাযোগ পুনর্স্থাপন করা সম্ভব হয়নি। এখন বিক্রমের সঙ্গে ফের যোগাযোগ স্থাপনের চেষ্টা চালাচ্ছেন ইসরোর বিজ্ঞানীরা। 

 

 

অরবিটরের থেকে যে ছবি এবং তথ্য পাওয়া গিয়েছে, তা আপাতত বিশ্লেষণ করে দেখছেন ইসরোর বিজ্ঞানীরা। অরবিটরের থেকে বিক্রমের একটিই ছবি পেয়েছে ইসরো। আপাতত বিক্রমের অবস্থান জানতে পেরেছে ইসরো। বিশেষজ্ঞরা বলছেন, যে জায়গায় বিক্রমের নামার কথা ছিল, সেখানে না নামাতেই বিক্রমকে খুঁজে পেতে এতটা সময় লেগেছে।

আরও পড়ুন- ইসরোর চন্দ্রাভিযান তাঁদের কাছে অনুপ্রেরণা, ভবিষ্যতে একসঙ্গে কাজ করার বার্তা দিল নাসা

আরও পড়ুন- শৈশবে চটি কেনার সামর্থ্য ছিল না, চাঁদকে ছোঁয়ার স্বপ্ন দেখালেন কৃষক পরিবারে জন্মানো শিভন

কোনওভাবে বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন সম্ভব হলে, আবারও ইতিহাস সৃষ্টির সন্ধিক্ষণে পৌঁছবে ইসরো। কারণ বিক্রমের মধ্যেই রয়েছে রোভার প্রজ্ঞান। কোনওভাবে যোগাযোগ পুনর্স্থাপন করা গেলে ইসরোর পরিকল্পনা অনুযায়ী বিক্রমের ভিতর থেকে বেরিয়ে আসবে প্রজ্ঞান। তবে সবকিছুই নির্ভর করছে ল্যান্ডার বিক্রম এবং তার যন্ত্রাংশ অক্ষত আছে কি না, এবং তাঁর অবস্থান সঠিক কোণে রয়েছে কি না, এরকম অনেকগুলি বিষয়ের উপরে। আপাতত শুধু একটি আশার আলো দেখছে গোটা দেশ।