Asianet News BanglaAsianet News Bangla

Mamata Meets Modi: চমকে দেওয়া পদক্ষেপে মোদীকে বাংলায় আমন্ত্রণ মমতার, কী কথা হল দুজনের

নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে, তাঁকে বেঙ্গল বিজনেস সামিট উদ্বোধনের জন্য আমন্ত্রণ জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর কী কথা হল দুই নেতা-নেত্রীর? 
 

Mamata Banerjee invites PM Narendra Modi to inaugurate Bengal Business Summit ALB
Author
Kolkata, First Published Nov 24, 2021, 8:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চমকে দিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। বুধবার নয়াদিল্লিতে (New Delhi) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) সঙ্গে বৈঠকে এক দুর্দান্ত চাল দিলেন তৃণমূল কংগ্রেস (TMC) নেত্রী। আসন্ন বেঙ্গল বিজনেস সামিটের (Bengal Business Summit) উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীকে বাংলায় আমন্ত্রণ জানালেন তিনি। মাত্র কয়েক মাস আগেই পশ্চিমবঙ্গের নির্বাচনের সময়, এক অপরকে তীব্র ভাষায় আক্রমণ করেছেন। কিন্তু, এখন নির্বাচন মিটে গিয়েছে। ত্রিপুরায় যতই দুই রাজনৈতিক দলে বিরোধ চলুক, তার প্রভাব যে বাংলার সঙ্গে কেন্দ্রীয় সরকারের সম্পর্কে পড়তে দেবেন না, তা বুঝিয়ে দিলেন বাংলার (West Bengal) মুখ্যমন্ত্রী। 

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের (Mamata Meets Modi) পর বাইরে অপেক্ষারত সাংবাদিকদের মমতা জানান, তিনি প্রধানমন্ত্রীকে বলেছেন, তৃণমূল কংগ্রেসের সঙ্গে বিজেপির (BJP) রাজনৈতিক দ্বন্দ্ব থাকবেই। কিন্তু, তার প্রভাব কেন্দ্র-রাজ্য সম্পর্কের উপর পড়া উচিত নয়। যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় দুই সরকারের মধ্যে সুসম্পর্ক থাকাটা দরকারি। আর সেই সম্পর্ককে মেরামত করতেই বাংলার মুখ্যমন্ত্রী তাঁর দিক থেকে প্রথম পদক্ষেপটি নিলেন।

আরও পড়ুন - Mamata Banerjee: টার্গেট কি ২০২৪এর ভোট, দিল্লি থেকে মুম্বইয়ের সফরসূচি ঘোষণা মমতার

আরও পড়ুন - Modi Mamata Meet-বিএসএফের ক্ষমতা কমানো হোক- মোদীর কাছে স্পষ্ট বার্তা মমতার

​​​​​​​আরও পড়ুন - Mamata-Swami Met: মোদীর আগে বিক্ষুব্ধ স্বামীর সঙ্গে বৈঠক মমতার, দলবদলের জল্পনা তুঙ্গে 

রবিবার সন্ধ্যাতেই চারদিনের জন্য নয়াদিল্লি (New Delhi) সফরে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সফরে দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে সাক্ষাত করেন তিনি। মমতা জানিয়েছেন, মোদীর সঙ্গে বিএসএফ-এর নয়া আইন নিয়ে আলোচনা হয়েছে তাঁর। এই আইনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে তা প্রত্যাহার করার আহ্বান জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। এছাড়া ত্রিপুরায় সন্ত্রাস, বাংলায় কোভিড-১৯ ভ্যাকসিন পাঠানোর ক্ষেত্রে যাতে কোনও ফাঁক না থাকে, সেইসব বিষয়েও কথা বলেন তাঁরা। এর সঙ্গে সঙ্গে তাঁদের আলোচনার একটা বড় অংশ জুড়ে ছিল বাংলার পাট শিল্প। 

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, দেশের ৮২ শতাংশ পাটই উৎপাদিত হয় বাংলায়। এখানকার পাটের মানও খুব ভাল, বাংলায় প্রচুর পাটকলও রয়েছে। তবে, জুট কর্পোরেশন অব ইন্ডিয়ার লাগু করা ক্যাপের কারণে, পাট চাষীরা তাদের পণ্য বিক্রি করতে পারে না। এর সুবিধা নেয়, মজুতদাররা। তারা পাট মজুত করে রাখে। ফলে পাটশিল্প মুখ থুবড়ে পড়ছে। আর এর ফলে জুট শিল্পের সঙ্গে জড়িত চাষী-শ্রমিকরা এখন খুবই খারাপ অবস্থায় আছেন। মমতা জানান, প্রধানমন্ত্রী জানিয়েছেন পাট শিল্পের উন্নতির জন্য তিনি ১০০ শতাংশ সহায়তার জন্য তৈরি। বিষয়টি তিনি দেখার আশ্বাস দিয়েছেন। রাজ্যকে তিনি সমস্ত স্টেকহোল্ডারের সঙ্গে গোল টেবিল বৈঠক করার পরামর্শও দিয়েছেন। 

এরপরই মমতা জানান, তিনি বাংলার শিল্প সম্মেলনের উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন। মমতা বলেন, এখন শিল্পের অবস্থা খুব খারাপ। তাছাড়া কোভিড-১৯ মহামারির আবহে অনেক দেশের বিভিন্ন শিল্প সংস্থাই আসার বিষয়ে দ্বিধায় ভুগতে পারে। এই অবস্থায় যদি এই শিল্প সম্মেলনের পিছনে কেন্দ্র-রাজ্য দুই সরকার একসঙ্গে রয়েছে, এই বার্তা দেওয়া যায়, সেই ক্ষেত্রে তাদের দ্বন্দ্ব কেটে যেতে পারে। 

Follow Us:
Download App:
  • android
  • ios