Asianet News BanglaAsianet News Bangla

Amit Shah On Nagaland: ভুলবশত গুলি নাগাল্যান্ডে, সংসদে স্বীকার করলেন অমিত শাহ

নাগাল্যান্ডের ঘটনা ছিল একটি ভুল। বর্তমানে পরিস্থিতি উত্তেজনাপূর্ণ থাকলেও গোটা ঘটনা নিয়ন্ত্রণে রয়েছে। 

Nagaland incident was case of mistaken identity amit shah statement in parliament bsm
Author
Kolkata, First Published Dec 6, 2021, 3:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নাগাল্যান্ডে (Nagaland) সেনা বাহিনীর গুলি চালানোর ঘটনা ছিল একটি ভুল। বর্তমানে পরিস্থিতি উত্তেজনাপূর্ণ থাকলেও গোটা ঘটনা নিয়ন্ত্রণে রয়েছে। দ্রুত গতিতে গাড়ি নিয়ে যাওয়াতেই সন্দেহ, ভুলবশত গুলি নাগাল্যান্ডে, স্বীকার করলেন অমিত শাহ (Amit Shah)।  সোমবার নাগাল্যান্ড ইস্যুতে সংসদে (Parliament) এমনই বিবৃতি দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। নাগাল্যান্ডে নিরাপত্তা বাহিনীর গুলিতে ১৪ জন সাধারণ নাগরিকের মৃত্যুর পর এই প্রথম মুখ খুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী। নাগাল্যান্ড ইস্যুতে সোমবার সকাল থেকেই উত্তপ্ত হয়ে ওঠে সংসদ। বিরোধী রাজনৈতিক দলের সাংসদরা বিষয়টি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বিবৃতি দাবি করেন। সেই সময় এদিন সংসদে বিবৃতি দেনে অমিত শাহ। 


সোমবার সংসদে অমিক শাহ বলেন শনিবার অর্থাৎ ৪ ডিসেম্বর একটি গাড়ি তীব্র গতিতে যাচ্ছিল। নিরাপত্তা বাহিনীর সদস্যরা গাড়িতে আটকায়। কিন্তু গাড়িতে থামানো হয়নি। উল্টে গাড়িটি আরও জোরে চালান হয়। সেই সময় নিরাপত্তা বাহিনীর সন্দেহ গাড়িটিতে কোনও সন্ত্রাসবাদী বা বিদ্রোহী ছিল। তাই গাড়িটে সেই ব্যক্তিদের নিয়ে চম্পট দিতে চাইছিল। কিন্তু সেনা বাহিনী বুঝতে পারেনি গাড়িতে স্থানীয় বাসিন্দারা ছিল। সেনা বাহিনীর সদস্যদের বুঝতে ভুল হয়েছিল, তাই তারা গুলি চালায়। সেই ঘটনায় গাড়িতে ৮ জন যাত্রীর মধ্যে ৬ জনের মৃত্যু হয়। দুজন আহত হয়। তাদের সেনাবাহিনীর সদস্যরাই স্থানীয় হাসপাতালে ভর্তি করে। তবে সেনা বাহিনীর সদস্যরা পরে জানতে পারে গাড়িতে কোনও সন্দেহভাজন ব্যক্তি ছিল না। 

তবে এই ঘটনার পরই স্থানীয় বাসিন্দারা একটি সেনা ক্যাম্প ঘোরাও করে চড়াও হয়। সেনাবাহিনীর ওপর হামলা চালায়। গাড়ি ও ছাউনিতে ভাঙচুর চালায়। নিজের সুরক্ষার জন্য পাল্টা গুলি চালায় সেনা বাহিনী। সেই ঘটনায় আরও সাত জন গ্রামবাসীর মৃত্যু হয়। সেই ঘটনায় এক সেনা কর্মীও মারা যায় বলে জানিয়েছেন অমিত শাহ। 

স্থানীয় প্রশাসন ও পুলিশ গোটা ঘটনা নিয়ন্ত্রণে রেখেছে বলেও সংসদে বিবৃতি দেওয়ার জন্য জানিয়েছেন অমিত শাহ। এখনও নাগাল্যান্ডে উত্তেজনা রয়েছে। কেন্দ্র নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের সঙ্গে যোগাযোগ রাখছে। গোটা ঘটনার তদন্তের জন্য একটি বিশেষ তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এক মাসের মধ্যে তদন্ত শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি। গোটা ঘটনার তদন্তে পুলিশের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করা হবে বলেও জানিয়েছেন তিনি। পরিস্থিতি নিয়ন্ত্রণের রাখার জন্য অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে। 

সেনা বাহিনীর পক্ষ থেকেও একটি বিবৃতি জারি করা হয়েছে সেনার পক্ষ  ঘটনার জন্য দুঃখ প্রকাশ করা হয়েছে। এই ঘটনার তদন্ত করা হবে। দোষীদের চিহ্নিত করে শাস্তি দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন নাগাল্যান্ডের ঘটনা ভারত সরকারও দুখিত। গতকাল অর্থাৎ সরিবার গোটা দিনই নাগাল্যান্ডের ঘটনার দিকে চোখ রাখা হয়েছে। তিনি দফায় দফায় বৈঠক করেছেন। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকেও নাগাল্যান্ড সরকারে সঙ্গে যোগাযোগ করা হয়েছে। অমিত শাহ আরও বলেন এজাতীয় ঘটনা যাতে আর না ঘটে তারজন্য সব এজেন্সিকেই সাবধানতার সঙ্গে কাজ করতে নির্দেশ দেওয়া হয়েছে।  

Nagaland Fup: নাগাল্যান্ডের ঘটনা গণহত্যার সামিল, অসম রাইফেলসকে নিশানা বিজেপি নেতার

Nagaland Killing: AFSPA বিরোধী আন্দোলন উস্কে দিল লাগাল্যান্ডের হত্যাকাণ্ড, উঠছে আইন প্রত্যাহারের দাবি

Crime Against Woman: 'পরিবারের সম্মান রাখতে' খুন, দিদির কাটা মুণ্ড নিয়ে ভাইয়ের পৈশাচিক উল্লাস

Follow Us:
Download App:
  • android
  • ios