শীঘ্রই মুক্তি পপেতে চলেছেন অসমের রাইজোর দলের সভাপতি অখিল গগৈ। বৃহস্পতিবার, তাঁর বিরুদ্ধে থাকা দ্বিতীয় তথা শেষ বিচারাধীন মামলাটি থেকে তাঁকে অব্যাহতি দিল জাতীয় তদন্ত সংস্থা বা এনআইএ (NIA)-র এক আদালত। ইতিমধ্যে এনআইএ তাঁর বিরুদ্ধে থাকা অন্য মামলাটিতেও তাঁকে অব্যাহতি দিয়েছে এবং শীঘ্রই তিনি কারা-মুক্ত হবেন বলে জানিয়েছেন তাঁর আইনজীবী।

অসমের বিশিষ্ট কৃষক অধিকার কর্মী অখিল গগৈ, সেইসঙ্গে শিবসাগর বিধানসভা কেন্দ্রের বিধায়কও বটে। অসমের নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯ বা সিএএ ২০১৯ (CAA-2019) বিরোধী আন্দোলনে, হিংসাত্বক ভূমিকা নেওয়ার অভিযোগে ২০১৯ সালের ১২ ডিসেম্বর থেকে কারাবন্দি ছিলেন তিনি। তবে গত কয়েক মাস ধরে তাঁর স্বাস্থ্য ভেঙে পড়েছিল। অসুস্থ অখিল গগৈ বর্তমানে গুয়াহাটি মেডিকেল কলেজ হাসপাতালে (GMCH) ভর্তি রয়েছেন।

এদিন, তাঁর আইনজীবী জানান, এনআইএ অখিল গগৈ-এর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি বেশ কয়েকটি ধারায় এবং বেআইনি কর্মকাণ্ড (প্রতিরোধ) আইন বা ইউএপিএ (UAPA)-এর ধারায় দুটি মামলা করেছিল। গত সপ্তাহে, ডিব্রুগড় জেলার ছাবুয়ায় যে মামলা দায়ের করা হয়েছিল, তা থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল তাঁকে। এদিন, গুয়াহাটির চাঁদমারীতে দায়ের করা মামলাটি থেকেও তাঁকে ছাড় দিয়েছে এনআইএ আদালত। কাজেই, মুক্তি পেতে আর কোনও বাধা নেই শিবসাগর-এর বিধায়কের।