নির্ভয়া কাণ্ডে নতুন ফাঁসির দিন ঘোষণা করা হল। দিল্লির তিসহাজারি আদালত জানালো নির্ভয়া কাণ্ডের মৃত্যুপ্রাপ্ত চার আসামীর ফাঁসি হবে ১ ফেব্রুয়ারি, সকাল ছটায়। এর আগে ফাঁসির দিন ঘোষণা করা হয়েছিল ২২ ফেব্রুয়ারি। ওই দিন সকাল সাতটায় ফাঁসি হওয়ার কথা ছিল। কিন্তু এক আসামি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন জানানোয় তা পিছিয়ে যায়। এদিন দিল্লি সরকারের পক্ষ থেকে নতুন করে ফাঁসির আদেশ কার্যকর করার জন্য নতুন দিন চেয়ে আবেদন করা হয়েছিল। তার ভিত্তিতেই এই নতুন দিনটি ঘোষণা করা হল।

তার আগে এদিন এই মামলায় দোষী সাব্যস্ত হওয়া পবনকুমার-ও তাঁর বিরুদ্ধে জারি হওয়া মৃত্যু পরোয়ানা-কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেন। তার আগে বুধবার রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেন আরেক আসামি মুকেশয য়ার জেরে বৃহস্পতিবার মৃত্যু পরোয়ানায় স্থগিতাদেশ জারি করে দিল্লির এক আদালত। এই মাসের শুরুতেই ওই একই আদালত ২০১২ সালের এই গণধর্ষণ ও হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার আসামি-কে ২২ তারিখ সকাল ৭টায় ফাঁসি দেওয়ার আদেশ জারি করেছিল।

আরও পড়ুন - দিল্লির ভোটে কি কংগ্রেস প্রার্থী নির্ভয়ার মা, বিজেপি-আপ'কে করলেন তীব্র আক্রমণ

এদিনই অবশ্য স্বরাষ্ট্র মন্ত্রক ও দিল্লি সরকারেল সুপারিশের ভিত্তিতে আসামি মুকেশের দায়ের করা প্রাণভিক্ষার আবেদন খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ। কাজেই পবনের নতুন আবেদনও স্রেফ ফাঁসির দিন পিছনোর চেষ্টা একথা বলাই যায়। তবে এইবার আর নির্ধারিত তারিখ পিছোবে বলে মনে হয় না। এই দিন ঘোষণার আগে আদালতের পক্ষ থেকে সরকারপক্ষের আইনজীবীর কাছে জানতে চাওয়া হয় মুকেশ-কে রাষ্ট্রপতির সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে কিনা। সরকার পক্ষের আইনজীবী তা নিশ্চিত করলে তারপরই রায় দেওযা হয়।

শুক্রবার, দিল্লির প্রধান পাবলিক প্রসিকিউটরের সঙ্গে পরামর্শ করে সরকারী আইনজীবী ইরফান আহমেদ আদালতকে জানান, দিল্লি সরকারের পক্ষ থেকে চার আসামির মৃত্যুদণ্ডের জন্য নতুন তারিখ চেয়ে নতুন করে আবেদন করা হবে। সেই সময় কিছুক্ষণের জন্য শুনানি বন্ধ রাখা হয়। এরপর ফের শুনানি শুরু হলে আইনজীবী ইরফান আহমেদ ওই আবেদন জানান।