Asianet News BanglaAsianet News Bangla

পরিযায়ীদের জন্য 'গরিব কল্যাণ রোজগার অভিযান', ৫০ হাজার কোটি টাকার মেগা প্রকল্পের সূচনা মোদীর

 

  • লকডাউনে ভয়ঙ্করভাবে বিপর্যস্ত পরিযায়ী শ্রমিকরা
  • কাজ হারিয়ে গ্রামে গ্রামে ফিরে গিয়েছেন কোটি কোটি শ্রমিক
  • তাঁদের কর্মসংস্থানে সূচনা হল "গরীব কল্যান রোজগার অভিযান"
  • দেশের ৬ রাজ্যের পরিযায়ী শ্রমিকরা এই সুবিধা পাবেন
PM Narendra Modi launches mega Garib Kalyan Rojgar Abhiyaan to boost livelihood opportunities in rural India SS
Author
Kolkata, First Published Jun 20, 2020, 12:27 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশের গরিব পরিযায়ী শ্রমিকদের জন্য আজ গরিব কল্যাণ রোজগার অভিযান যোজনার সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা ভাইরাস ও লকডাউনের ফলে অসংখ্য পরিযায়ী শ্রমিক কাজ হারিয়েছেন। অনেকে কর্মস্থল ছেড়ে চলে এসেছেন। তাঁদের নিজের রাজ্যেই কাজের ব্যবস্থা করার জন্য এই যোজনার সূচনা করলেন প্রধানমন্ত্রী।

 

 

দেশে লকডাউনের দিনগুলিতে সবচেয়ে বেশিকরে সমস্যা পড়েছেন পরিযায়ী শ্রমিকদের দল। কাজ হারিয়ে, খাবার সংস্থান না করতে পেরে শহর থেকে গ্রামে ফিরে গিয়েছেন তাঁরা। কিন্তু কাজ ছাড়া দিন গুজরান করা সম্ভব নয়। আর সেই কথছা মাথায় রেখেই  "গরিব কল্যান রোজগার অভিযান" নিয়ে এসেছে মোদী সরকার। প্রত্যের রাজ্যেও পরিযায়ী শ্রমিকরা ফিরলেও সবথেকে বেশি প্রভাব পড়েছে ৬ রাজ্যের উপর। লকডাউনের ফলে যে পরিযায়ী শ্রমিকরা সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে তাঁদের অধিকাংশের বাড়িই বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, ঝাড়খণ্ড  ও ওড়িশায়। তাই দেশের ৬ রাজ্যের ১১৬টি জেলাকে নিয়ে প্রাথমিক ভাবে এই প্রকল্প শুরু করছে কেন্দ্রীয় সরকার। এই জেলাগুলির প্রতিটিতেই ২৫ হাজারের বেশি পরিযায়ী শ্রমিক লকডাউনের সময় ফিরেছেন। 

৬ রাজ্যের ১১৬টি জেলায় পরিযায়ী শ্রমিকদের কাজের জন্য ১২৫দিন ধরে চলবে এই প্রকল্প। এই অধীনে ২৫টি আলাদা আলাদা ক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগ তৈরি করা হবে। এর ফলে গ্রামীন অর্থনীতি অনেকটাই চাঙ্গা হয়ে উঠবে বলে আশা করছে কেন্দ্রীয় সরকার। 

বিহারের তেলিহার গ্রাম থেকে এই প্রকল্পের ভার্চুয়াল সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূচনার সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যেম যুক্ত ছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার।  উপস্থিত ছিলেন আরও ৫ রাজ্যের  মুখ্যমন্ত্রীরাও। এই প্রকল্পের জন্য সরকার ৫০,০০০ কোটি টাকা রবাদ্দ করা হয়েছে।  'গরিব কল্যাণ রোজগার অভিযান'-এ সারা দেশের দুই তৃতীয়াংশ  ঘরে-ফেরা শ্রমিক উপকৃত হবেন বলে দাবি করছে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্প বাস্তবায়নের জন্য একযোগে কাজ করবে গ্রামীণ উন্নয়ন, পঞ্চায়েতি রাজ, সড়ক পরিবহণ, খনি, টেলিকম, কৃষি সহ একাধিক দফতর।

এদিন গরিব কল্যাণ রোজগার অভিযানের সূচনাতেও মোদীর কন্ঠে লাদাখ প্রসঙ্গ শোনা গেছে। প্রধানমন্ত্রী বলেন  লাদাখে  বিক্রম দেখিয়েছে সেনার বিহার রেজিমেন্ট। যাঁরা প্রাণ বলিদান দিয়েছেন, তাঁদের প্রণাম জানিয়ে শ্রদ্ধার্ঘ্য দেন মোদী। পাশাপাশি গ্রামীণ ভারত করোনা সংক্রমণ রুখে দিয়েছে বলে প্রশংসাও শোনা গিয়েছে তাঁর কন্ঠে। এজন্য গ্রাম প্রধান, অঙ্গনওয়াড়ি কর্মীদের অভিনন্দনও জানান প্রাধানমন্ত্রী। 

Follow Us:
Download App:
  • android
  • ios