১ জুন থেকে আরও ট্রেন চালাবে ভারতীয় রেল। টুইট করে জানালেন রেলমন্ত্রী। প্রতিদিন চলবে ২০০ টি ননএসি যাত্রীবাহী ট্রেন। শীঘ্রই শুরু অনলাইন বুকিং।

১ জুন থেকে প্রায় নিয়মিত রেল পরিষেবা চালু করার কথা ঘোষণা করল ভারতীয় রেল। সোমবার রাতে টুইট করে রেলমন্ত্রী পীযূষ গয়াল জানিয়েছেন ওইদিন থেকে প্রতিদিন ২০০টি ননএসি যাত্রীবাহী ট্রেন চলবে। আর সেগুলি চলবে একেবারে নিয়মিত টাইম টেবিল মেনে।সেই ট্রেনগুলির জন্য অনলাইন বুকিং কবে শুরু হবে এবং অন্যান্য বিশদ তথ্য শীঘ্রই ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তিনি।

এদিন রেলমন্ত্রী টুইট করে বলেন, 'শ্রমিকদের জন্য বড় মুক্তি, আজ আমরা প্রায় ২০০ শ্রমিক স্পেশাল ট্রেন চালাতে সক্ষম এবং পরে এই সংখ্যাগুলি আরও বড় আকারে বাড়ানো হবে। এ ছাড়া, ভারতীয় রেল ১ জুন থেকে প্রতিদিনের ২০০টি নন-এসি ট্রেন চালাবে, যার অনলাইন বুকিং শিগগিরই শুরু হবে।'

তবে, নিয়মিত ট্রেন চলাচল ফের শুরু হওয়া অবধি শ্রমিক স্পেশালে পরিযায়ী শ্রমিকদের বাড়ি পৌঁছে দেওয়ার কাজ চলতে থাকবে। এই শ্রমিক স্পশালের পাশাপাশি গত ১২ মে থেকে যাত্রী-চাহিদা অনুযায়ী ১৫টি বিশেষ রাজধানী এক্সপ্রেস ট্রেন চালানো শুরু হয়েছিল, সেগুলিও চলবে।

কোভিড-১৯ মহামারি রুখতে কেন্দ্রীয় সরকারের প্রচেষ্টার অংশ হিসাবে গত ২৪ মার্চ মধ্যরাত থেকে রেল তার কার্যক্রম স্থগিত করে দিয়েছিল। থেমে গিয়েছিল ১৩,৫০০টিরও বেশি ট্রেনের চাকা। ৩০ জুন পর্যন্ত নিয়মিত সব ট্রেনের জন্য বুক করা টিকিট বাতিল করা হয়েছিল।

প্রয়োজনীয় পণ্য পরিবহনের জন্য অবশ্য মালগাড়ি গুলি চালু ছিল। আর তারপর ১ মে থেকে, পরিযায়ী শ্রমিকদের ফেরির জন্য শ্রমিক স্পেশাল ট্রেন চালু করা হয়েছিল। তারপর বিশেষ আটকে থাকা লোকদের বাড়ি পৌঁছানোর জন্য চালু হয়েছিল বিশেষ রাজধানী ট্রেনগুলি।