Asianet News BanglaAsianet News Bangla

এনডিএ-তে বড় ভাঙন, কৃষি বিল প্রশ্নে বিজেপি-র সঙ্গ ছাড়ল সবচেয়ে পুরোনো সঙ্গী

কৃষি বিল প্রশ্নে বড়সড় ভাঙন বিজেপির নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট বা এনডিএ-তে। এই দুই বিলের বিরোধিতা করে নরেন্দ্র মোদী সরকার থেকে বেরিয়ে গিয়েছিল পঞ্জাবের শিরোমণি আকালি দল। এক সপ্তাহ যেতে না যেতেই অকালি দল এনডিএ-র সঙ্গই ত্যাগ করল। তারা বলেছে কৃষিবিল প্রশ্নে মোদী সরকার গোঁয়ার্তুমি করছে।

 

Shiromani Akali Dal quits BJP-led NDA over farm bills ALB
Author
Kolkata, First Published Sep 26, 2020, 10:58 PM IST

কৃষি বিল প্রশ্নে বড়সড় ভাঙন বিজেপির নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট বা এনডিএ-তে। এই দুই বিলের বিরোধিতা করে নরেন্দ্র মোদী সরকার থেকে বেরিয়ে গিয়েছিল পঞ্জাবের শিরোমণি আকালি দল। এক সপ্তাহ যেতে না যেতেই অকালি দল এনডিএ-র সঙ্গই ত্যাগ করল। তারা বলেছে কৃষি বিল প্রশ্নে মোদী সরকার গোঁয়ার্তুমি করছে।

এদিন শিরোমণি অকালি দলের সভাপতি সুখবীর সিং বাদল-এর সভাপতিত্বে এক বৈঠকে এনডিএ ত্যাগের বিষয়ে সিদ্ধান্ত নেন অকালি দলের উচ্চপদস্থ নেতারা। পরে এনডিএ-র সঙ্গত্যাগের কারণ হিসাবে তারা জানায়, কৃষিক্ষেত্রে সংক্রান্ত যে তিনটি বিল (দুটি পাস হয়েছে) মোদী সরকার এনেছে তা কৃষকদের স্বার্থের বিরোধী। তারা বহুবার বিজেপিকে বলেছিল কৃষকদের ফসলের ন্যূনতম মূল্যের বিষয়ে বিধিবদ্ধ আইনী নিশ্চয়তা দিতে। কিন্তু, জেদ ধরে কেন্দ্রের তা দিতে অস্বীকার করেছে।

তবে শুধু তাই নয়, ছাড়াছাড়ির দিনে অকালি দল নরেন্দ্র মোদী সরকার 'পাঞ্জাবি এবং শিখ' ইস্যুতে বারবার অসংবেদনশীলতার পরিচয় দিয়েছে বলেও অভিযোগ করেছে। প্রসঙ্গত শিরোমণি অকালি দল-ই বিজেপির সবচেয়ে পুরনো সঙ্গী। পঞ্জাব বিধানসভা এবং লোকসভায় একাধিকবার বিজেপি ও এসএডি একসঙ্গে লড়েছে, ভাগ করে নিয়েছে ক্ষমতা। ১৯৯৮ সালে এনডিএ-তে যোগ দিয়েছিল অকালি দল।

Follow Us:
Download App:
  • android
  • ios