শুক্রবার সকালে ৯৩ লক্ষের গণ্ডি ছাড়িয়ে গেল ভারতের মোট কোভিড রোগীর সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যান মন্ত্রকের দেওয়া হিসাব অনুযায়ী গত ২৪ ঘন্টায় ভারতে নতুন করোনাভাইরাস রোগীর সন্ধান মিলেছে ৪৩,০৮২ জন। সব মিলিয়ে পরিসংখ্যান বলছে ২৭ নভেম্বর সকাল পর্যন্ত ভারতে কোভিড আক্রান্ত হয়েছেন মোট ৯৩,০৯,৭৮৮ জন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া হিসাব অনুযায়ী গত ২৪ ঘন্টায় কোভিড জনিত কারণে মৃত্যু হয়েছে ৪৯২ জনের। ফলে ভারতে কোভিডে মোট মৃত্য়ুর সংখ্যা পৌঁছেছে ১,৩৫,৭১৫-তে।

সক্রিয় কোভিড মামলার সংখ্যা এখনও ৫ লক্ষের নিচেই রয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্য়ান বলছে দেশে এখন চিকিৎসাধীন রোগী আছেন ৪,৫৫,৫৫৫ জন।

এর পাশাপাশি ভারতে শুক্রবার সকাল পর্যন্ত কোভিড জয় করেছেন ৮৭,১৮,৫১৭ জন। এরমধ্যে গত ২৪ ঘন্টাতেই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৩৯,৩৭৯ জন।
সুস্থতার হার এই মুহূর্তে ৯৩,৬৬ শতাংশ। ২০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সুস্থতার হর জাতীয় গড়ের থেকে কম। এরমধ্যে রয়েছে, কেরল (৮৮.৩৫%), রাজস্থান (৮৮.৭৫%), গুজরাত (৯০.৯৯%), পশ্চিমবঙ্গ (৯২.৯৫%)-এর মতো রাজ্য। আর উত্তরপ্রদেশ (৯৩.৯০%), কর্নাটক (৯৫.৮৩%), তামিলনাড়ু (৯৭.০১ %), বিহার (৯৭.২১%)-এর মতো রাজ্য সুস্থতার হারে এগিয়ে আছে জজাতীয় গড়ের থেকে।   

অন্যদিকে, বৃহস্পতিবার ভারতে কোভিডের জন্য মোট ১১,৩১,২০৪ টি নমুনা পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছে আইসিএমআর। সব মিলিয়ে ২৬ নভেম্বর পর্যন্ত ভারতে মোট করোনা পরীক্ষা করা হয়েছে ১৩,৭০,৬২,৭৪৯ টি।