রবিবারের তুলনায় সোমবার আরও একটু কমল ভারতের দৈনিক কোভিড রোগীর ভার। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যান মন্ত্রকের দেওয়া হিসাব অনুযায়ী গত ২৪ ঘন্টায় ভারতে নতুন করোনাভাইরাস রোগীর সন্ধান মিলেছে ৪৪,০৫৯ জন। সব মিলিয়ে এদিন ৯১ লক্ষের গণ্ডি ছাড়িয়ে গেল ভারতের মোট করোনা রোগীর সংখ্যা। পরিসংখ্যান বলছে ২৩ নভেম্বর সকাল পর্যন্ত ভারতে কোভিড আক্রান্ত হয়েছেন মোট ৯১,৩৯,৮৬৬ জন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া হিসাব অনুযায়ী গত ২৪ ঘন্টায় কোভিড জনিত কারণে মৃত্যু হয়েছে ৫১১ জনের। ফলে ভারতে কোভিডে মোট মৃত্য়ুর সংখ্যা পৌঁছেছে ১,৩৩,৭৩৮-এ।

সক্রিয় কোভিড মামলার সংখ্যা এখনও ৫ লক্ষের নিচেই রয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্য়ান বলছে দেশে এখন চিকিৎসাধীন রোগী আছেন ৪,৪৩,৪৮৬ জন। এরমধ্যে ২৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ২০,০০০-এর নিচে। আর কেরল ও মহারাষ্ট্রে চিকিৎসাধীন বর্তমানে ৫০,০০০-এর বেশি, কেরলে ৬৬,৯৮২ জন এবং মহারাষ্ট্রে ৮০,৮৭৮ জন। এছাড়া দিল্লিতে চিকিৎসাধীন ৩৯,৭৪১ জন, পশ্চিমবঙ্গে ২৫,৩৯১ জন।

এর পাশাপাশি ভারতে সোমবার সকাল পর্যন্ত কোভিড জয় করেছেন ৮৫,৬২,৬৪২ জন। এরমধ্যে গত ২৪ ঘন্টাতেই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৪১,০২৪ জন।

আরও পড়ুন - জানুয়ারির শেষ থেকেই ভারতে শুরু হবে কোভিডের টিকাকরণ, ৫০ শতাংশ দামে মিলছে অক্সফোর্ডের টিকা

আরও পড়ুন - কোভিড মুক্ত হলেও যাচ্ছে না মৃত্যুভয়, প্রতিরোধের পথ বাতলালো ভারতীয়-মার্কিনিদের গবেষণা

আরও পড়ুন - ভ্যাকসিন নিয়ে প্রধানমন্ত্রীর গুরুত্বপূর্ণ বৈঠক, তবে কি আর বেশি দূরে নেই কোভিডের টিকা

অন্যদিকে, রবিবার ভারতে কোভিডের জন্য মোট ৮,৪৯,৫৯৬ টি নমুনা পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছে আইসিএমআর। সব মিলিয়ে ২২ নভেম্বর পর্যন্ত ভারতে মোট করোনা পরীক্ষা করা হয়েছে ১৩,২৫,৮২,৭৩০ টি।