করোনাভাইরাস মহামারীর জেরে আতঙ্কে রয়েছে গোয়া বিশ্ব। তারমধ্যেই বুধবার, সকালে আফগানিস্তানের কাবুলে এক গুরুদ্বারে একদল বন্দুকবাজ হামলা চালালো। এই ঘটনায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন বলে স্থানীয় সংবাধমাধ্যম সূত্রে জানা গিয়েছে। তবে এটা একেবারেই প্রাথমিক খবর। কাজেই মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।  

এদিন স্থানীয় সময় সকাল ৭টা ৪৫ মিনিটে কাবুলের শোর বাজারের একটি গুরুদ্বারের ভিতর একদল সশস্ত্র জঙ্গি হামলা চালায়। আচমকা গুরুদ্বারে ঢুকে তারা এলোপাথারি গুলি ছুড়তে থাকে। এলাকায় উপস্থিত আফগান নিরাপত্তা বাহিনী পাল্টা প্রতিক্রিয়া জানায়। দুই পক্ষে সুররু হয় গুলির লড়াই। এখনও পর্যন্ত এই ঘটনায় ১১ জন মারা গিয়েছেন এবং আরও ১১ জন আহত হয়েছেন বলে জানা গিয়েছে। তবে আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে এখনও তিন হামলাকারীর গুলির লড়াই চলছে বলে জানা গিয়েছে। একজন হামলাকারী অবশ্য বাহিনীর গুলিতে নিহত হয়েছে।

হামলার খবর আসার পরপরই অসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরি টুইট করে বলেন, কাবুলের গুরুদ্বার সাহিবে আত্মঘাতী হামলার তীব্র নিন্দা করা উচিত। এই হত্যাকাণ্ড কিছু কিছু দেশে ধর্মীয় সংখ্যালঘুদের উপর যে নৃশংসতা চলছে তার কথাই মনে করাচ্ছে বলে জানিয়েছেন তিনি। তাদের জীবন ও ধর্মীয় স্বাধীনতা রক্ষা করতে হবে বলে দাবি তুলেছেন। পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং-ও এই ঘটনাটিকে 'দুঃখজনক ও দুর্ভাগ্যজনক' বলেছেন। আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গনি-কে তিনি দোষীদের খুঁজে বের করতে হতাহতদের সহায়তার আর্জি জানিয়েছেন।